এবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মুসলিম দেশগুলোকে এক হওয়ার আহ্বান খামেনির। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি মধ্যপ্রাচ্যে ঐক্যের ডাক দিয়েছেন। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোকে একত্র হতে হবে এবং বিদেশি শক্তির প্রভাব এড়িয়ে চলতে হবে।

সম্প্রতি ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তী’ব্র উ’ত্তেজ’না চলছে। এর মধ্যেই ই’রানে ইউক্রেনের একটি যাত্রীবাহী বি’মান বি’ধ্ব’স্তের ঘটনাকে কেন্দ্র করে স’ঙ্ক’ট আরও বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানালেন খামেনি।

যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদেশগুলোর কারণে বিভিন্ন দেশের মধ্যে যে যু’দ্ধ, হা’ঙ্গা’মা’র প’রিস্থি’তি তৈরি হচ্ছে তা প্রতিহত করতে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে নিজেদের মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটানোর আহ্বান জানিয়েছেন ই’রানের এ সর্বোচ্চ নেতা।

রোববার (১২ জানুয়ারি) এক টুইট বার্তায় খা’মেনি বলেন, বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন দেশগুলোর মধ্যে সম্পর্ক আগের চেয়ে আরও বেশি শক্তিশালী করতে হবে। একই সঙ্গে বিদেশি শ’ক্তির হ’স্ত’ক্ষেপ এড়িয়ে চলতে হবে।

এদিকে ইউক্রেনের একটি যাত্রীবাহী বি’মান ভুলবশত ভূপাতিত করার ঘটনায় ই’রানে দ্বিতীয় দিনের মতো বি’ক্ষো’ভ চলছে। এ ঘটনায় ইরানের সামরিক বা’হিনী দায় স্বী’কার করার পর দেশটির ক্ষ’মতাসীনদের পদত্যাগ দাবি করে বি’ক্ষো’ভ শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here