এসির বাতাসে ছড়াচ্ছে করোনা ভাইরাস, যা বলছে গবেষণা !!

করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে প্রতিনিয়ত জানা যাচ্ছে নানা চাঞ্চল্যকর তথ্য। এবার জানা গেছে, এয়ারকন্ডিশনের (এসি) এয়ার ডাক্টের ভেতরে বাসা বাঁধতে পারে করোনাভাইরাস। এতে করে এসির বায়ু চলাচলের সঙ্গে সঙ্গে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে বিভিন্ন কক্ষে।

এই নতুন গবেষণায় বলা হয়েছে, শুধু করোনা আক্রান্তদের স্পর্শ করলে বা তাদের হাঁচি-কাশি, মুখের লালা থেকে নয়, প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে এসির মধ্য দিয়ে প্রবাহিত বাতাসের সঙ্গেও।তবে সাধারণ এসির ফিল্টারেও করোনাভাইরাস আটকায় না। ফলে কোনো সেন্ট্রাল এসির আওতায় একজন করোনা রোগী থাকলে তা বাতাসের মাধ্যমে অন্যান্য অংশের মানুষের মাঝেও ছড়িয়ে দিতে পারে।

গত শুক্রবার আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে এই সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে ডেইলি মেইল।সম্প্রতি সিঙ্গাপুরে করোনা আক্রান্ত তিন রোগীর ব্যবহৃত কক্ষ পরীক্ষায় এক রোগীর রুমের এয়ার ডাক্ট-এ করোনাভাইরাসের নমুনা পান ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশাস ডিজিজেসের বিশেষজ্ঞরা।

এ বিষয়ে গবেষক যুক্তরাষ্ট্রের পারডু ইউনিভার্সিটির অধ্যাপক জেমস জি ডয়ার বলেন, ‘সাধারণত পাঁচ হাজার ন্যানোমিটারের চেয়ে ক্ষুদ্র কণাগুলো আটকায় না এসব এসিতে, ফলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে।’

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *