এ বছরের হজযাত্রায় নিবন্ধনকারীদের আগামীবার অগ্রাধিকার !!

সৌদি নাগরিক এবং দেশটিতে অবস্থানরত বিদেশিরা ছাড়া অন্য কেউ এবার হজ পালন করতে পারবেন না। করোনাভা’ইরাস নিয়ন্ত্রণের জন্য দেশটির কর্তৃপক্ষ এবার এই সিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থার এক ঘোষণায় বলা হয়েছে, দেশটিতে বসবাসরত খুবই সীমিত সংখ্যক মানুষ এবার হজ পালনের সুবিধা পাবেন। প্রতি বছর হজ মৌসুমে আনুমানিক প্রায় ২০ লাখ মানুষ হজ পালন করেন।

এর আগে আশংকা করা হয়েছিল, করোনাভা’ইরাস ম’হামারির কারণে এবার হজ বাতিল করতে পারে দেশটির কর্তৃপক্ষ। মুসলমানদের জন্য হজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের সীমিত সংখ্যক মানুষ নিয়ে এবারের হজে অংশ নিতে পারবেন।এদিকে বাংলাদেশের হজ এজেন্সিগুলোর সংগঠন হাব জানিয়েছে, এবার যারা নিবন্ধন করেছিলেন, আগামী বছর হজযাত্রায় তারাই অগ্রাধিকার পাবেন। সৌদি আরবে বাংলাদেশ হজ অফিসের কাউন্সিলর (হজ) মো. মাকসুদুর রহমান বলেন, ‘সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় আমাদের অফিসিয়ালি জানিয়েছে।

ফলে তাদের এ সিদ্ধান্তের কারণে বাংলাদেশ থেকে কেউ আর হজে যেতে পারছেন না। শুধু বাংলাদেশ নয়, সৌদি আরবের বাইরে থেকে কেউ এসে হজে অংশ নিতে পারবেন না।’ এখন পর্যন্ত এক লাখ ৬১ হাজারের বেশি আক্রান্ত হয়েছেন দেশটিতে। মারা গেছেন, ১ হাজার ৩০০ জনের বেশি মানুষ। যা আরও ঘনীভূত হয়, বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়া এবার হজে কাউকে না পাঠানোর সিদ্ধান্ত নেয়া। পরে, একই ঘোষণা দেয়, মালয়েশিয়া, সেনেগাল ও সিঙ্গাপুর সরকার।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *