ই’রানকে ওআইসি’র বৈঠকে বাদ দিলো সৌদি আরব !!

আ’মেরিকার ঘোষিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা নিয়ে জেদ্দায় অনুষ্ঠিত ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের জরুরি বৈঠকে ই’রানকে অংশগ্রহণ করতে দেয়নি সৌদি আরব বলে জানিয়েছেন, ই’রানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি।

আজ (সোমবার) ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসিভুক্ত দেশগুলোর এ বৈঠকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।সাইয়্যেদ মুসাভি গতকাল (রোববার) তেহরানে এ খবর জানিয়ে বলেছেন, ওআইসি’র মহাসচিব ওই বৈঠকে যোগ দেয়ার জন্য ই’রানকে আমন্ত্রণ জানিয়েছিলেন ঠিকই কিন্তু বৈঠকের স্বাগতিক দেশ সৌদি আরব ই’রানি প্রতিনিধিদলকে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে। তিনি এ ঘটনাকে ওআইসি’র আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করেন।

সাইয়্যেদ মুসাভি বলেন, ওআইসি’র সদরদপ্তর জেদ্দায় অবস্থিত হওয়ার সুবিধা নিয়ে বিগত মাসগুলোতে ই’রানসহ আরো কয়েকটি দেশের প্রতিনিধিদলকে এই সংস্থার বৈঠকে অংশ নিতে দেয়নি সৌদি আরব।

ই’রানের এই মুখপাত্র জানান, তার দেশের পক্ষ থেকে এ ব্যাপারে ওআইসি’র সচিবালয়ে একটি কঠোর প্রতিবাদলিপি পাঠানো হয়েছে যার অনুলিপি এ সংস্থার সদস্য দেশগুলোর কাছেও পৌঁছে দেয়া হবে। ওই চিঠিতে সৌদি আরবের এ বৈষম্যমূলক আচরণের প্রতিবাদ জানিয়ে বলা হয়েছে, দেশটি এ আচরণের মাধ্যমে ওআইসি’র সদরদপ্তর ধরে রাখার যোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করেছে।পার্সটুডে

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *