Internation News

ওমরাহ করতে সৌদি যেতে পারবে না সিনোফার্মের টিকা গ্রহণকারীরা

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে চীনা তৈরি সিনোফর্ম কোভিড -১ ভ্যাকসিন প্রাপকরা সৌদি আরব সরকার অনুমোদিত না হওয়ায় ওমরাহ করতে পারেননি।

রোববার হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম। শাহাদাত হোসেন তসলিমের সভাপতিত্বে এক আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

ধর্ম প্রতিমন্ত্রী। ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী মাহবুব আলী এবং বাংলাদেশে সৌদি রাষ্ট্রদূত ইউসুফ আলদুহাইলান বৈঠকে উপস্থিত ছিলেন। হাব নেতারা কূটনৈতিক তৎপরতা শুরু করার অনুরোধ করেন যাতে বাংলাদেশে যারা সিনোফর্মের টিকা নিয়েছেন তারাও ওমরাহ করতে পারেন।

হাব নেতারা জানান, সৌদি আরব সরকার ফাইজার, মডারেনা, অ্যাস্ট্রাজেনেকা এবং জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন অনুমোদন করেছে। অতএব, যারা ওমরাহ করতে আগ্রহী তাদের এই ভ্যাকসিনগুলির যে কোন একটি দেওয়া উচিত।

সিনোফর্ম ভ্যাকসিনেটররা ওমরাহ করতে সৌদি আরবে যেতে পারেন। ফরিদুল হক খান সৌদি সরকার এবং সৌদি রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। তিনি ওমরাহ যাত্রীদের বিমান ভাড়া কমানোর জন্য বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান।

বেসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন: তিনি আশ্বস্ত করেছেন যে ওমরাহ হজযাত্রীদের জন্য মদিনায় সরাসরি ফ্লাইট চালু করা হবে। তবে এক্ষেত্রে সৌদি সরকারের অনুমতি প্রয়োজন। তিনি এ ব্যাপারে সৌদি রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। তিনি ওমরাহ যাত্রীদের বিমান ভাড়া কমানোর ব্যাপারেও আশ্বস্ত করেন।

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (হজ) জহিরুল ইসলাম বলেন, “সিনোফার্মার ভ্যাকসিন নিয়ে সৌদি সরকারের কাছ থেকে ইতিবাচক সিদ্ধান্ত আসতে পারে।”

“যদি ফ্লাইটের আগে পিসিআর পরীক্ষার রিপোর্ট পজিটিভ হয়, তাহলে ওমরাহ যাত্রীরা যাতে আর্থিক ক্ষতির সম্মুখীন না হন এবং পুনরায় টিকিট ও হোটেল বুক করতে পারেন তা নিশ্চিত করার ব্যবস্থা নেওয়া উচিত,” হাব প্রেসিডেন্ট বলেন।

তিনি আরও বলেন, ‘সৌদি এয়ারলাইনস এবং বিমান ভাড়া এখন ওমরাহ হজযাত্রীদের জন্য অনেক বেশি। আমাদের বিমান ভাড়া কমাতে হবে। ‘

বাংলাদেশে সৌদি রাষ্ট্রদূত ইউসুফ আলদুহাইলান বলেন, যদিও মহামারীর কারণে ওমরাহ যাত্রীদের সংখ্যা ২০০০০০ এর মধ্যে সীমাবদ্ধ থাকলেও পরবর্তীতে তা বাড়ানো হবে।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button