কবরস্থান গুঁ’ড়িয়ে দিচ্ছে চীন, ধরা পড়ল স্যাটেলাইটে !!

চীনে উইঘুর মুসলিমদের বছরের পর বছর টিকে থাকা ঐতিহাসিক কবরস্থানগুলো গুঁ’ড়িয়ে দিচ্ছে দেশটির কর্তৃপক্ষ। এমনই ছবি ধরা পরেছে স্যাটেলাইট ইমেজে। পশ্চিম তুর্কিস্থানের জাতিগত সংখ্যালঘুদের ওপর নিপীড়নের মধ্যেই ভূ-উপগ্রহের তোলা এমন সব ছবি সামনে এল।

সিএনএন স্যাটেলাইটে তোলা কয়েকশ’ ছবি বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনটির বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক এ খবর জানায়।চীনের জিনজিয়াং অঞ্চলে এক কোটি উইঘুর মুসলমানের বসবাস। ওই অঞ্চলেন মুসলিম জনসংখ্যার ৪৫ শতাংশ তুর্কি বংশোদ্ভূব। দীর্ঘদিন থেকে চীনের বি’রুদ্ধে অ’ভি’যোগ রয়েছে মুসলিমদের সঙ্গে সাংস্কৃতিক, ধর্মীয় ও অর্থনৈতিক বৈ’ষ’ম্য করা হচ্ছে।

এর আগে স্যাটেলাইট চিত্রের বিশ্লেষক আর্থরিজ অ্যালায়েন্স ২০১৪ সাল থেকে ধ্বংস হওয়া ৪৫টি কবরস্থান আবিষ্কার করেছিলেন।ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদক সেখানে ধ্বংস হওয়া কয়েকটি কবরস্থান পরিদর্শনে গেলে সেখানে মানুষের শরীরের হা’ড় দেখতে পান।

সিএনএনের প্রতিবেদনে আগে ও পরে মিলিয়ে কয়েকটি সম্পূর্ণ ধ্বংস হওয়া কবরস্থানের চিত্র প্রদর্শন করা হয়।তার্কিস মুসলিমদের ওপর ধর্মীয়, বাণিজ্যিক ও সাংস্কৃতিক অধিকারের বিষয়ে দমনমূলক নীতির বিষয়ে চীনকে অ’ভি’যুক্ত করা হয়।

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের বিশেষজ্ঞদের মতে, ১০ লাখ মানুষ চীনের কারিগরি প্রশিক্ষণের নামে বন্দিশিবিরে আ’ট’ক রয়েছে।তবে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বেইজিংকে উইঘুর মুসলমানদের বিরুদ্ধে চরম মানবাধিকার লংঘন করছে বলে অ’ভি’যোগ রয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *