করোনাভা’ইরাসে মৃতের সংখ্যা ছাড়ালো ৫০ হাজার !!

করোনাভা’ইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়ালো। বিশ্বজুড়ে একদিনে রেকর্ড ৪ হাজার ৮৮৩ জন মারা গেছেন। নতুন করে ৪৬ হাজার জনের বেশি সংক্রমিত হয়েছে।করোনাভা’ইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সৌদি আরবের মক্কা ও মদিনায় ২৪ ঘন্টা কারফিউ জারি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এই কারফিউ চলবে। এছাড়া, থাইল্যান্ডেও শুক্রবার থেকে কারফিউ জারির ঘোষণা দেয়া হয়েছে। এদিকে, ভারতের দিল্লির নিজামুদ্দিনে তাবলীগ জামাতে অংশ নেয়া তিন বাংলাদেশি কোভিড-১৯ এ আ’ক্রান্ত হয়েছেন।

বাংলাদেশে করোনা আ’ক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে মোট ৫৬ জনে। এ পর্যন্ত মারা গেছেন মোট ৬ জন। আর, বর্তমানে আইসোলেশনে আছেন ৭৮ জন।সৌদি আরবের মক্কা ও মদিনায় ২৪ ঘন্টা কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। ভোর ৬টা থেকে দুপুর ৩টার মধ্যে খাবার ও স্বাস্থ্যসেবা নিতে বের হতে পারবেন দেশটির নাগরিকরা। তবে একসঙ্গে দুজনের বেশি বের হওয়ার অনুমতি পাবে না। এছাড়া সব ফার্মেসি, সুপারমার্কেট, ব্যাংক এবং পেট্রোল স্টেশন এই কারফিউ এর আওতায় পড়বে।

এদিকে, ভারতের দিল্লির নিজামুদ্দিনে তাবলীগ জামাতে অংশ নেয়া তিন বাংলাদেশি কোভিড-১৯ এ আ’ক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার হরিয়ানার পালওয়াল এলাকায় পরীক্ষার পর তাদের শরীরে করোনাভা’ইরাস শনাক্ত হয়। অন্তত ৪০০ মুসল্লিসহ ভারতে এ নিয়ে করোনা আ’ক্রান্তের সংখ্যা প্রায় দু’হাজার। আরও প্রায় নয় হাজার মানুষ আ’ক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। তাবলিগ জামাতের প্রধান মাওলানা সাদ নিজেও করোনাভা’ইরাসে আ’ক্রান্ত হয়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

করোনা’ভা’ইরাসে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ১৮ বাংলাদেশিসহ সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে। স্পেনে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে, আ’ক্রান্ত হয়েছেন ৭২ হাজার নাগরিক। যুক্তরাজ্যে মারা গেছে ২,৯২১ জন ও আ’ক্রান্ত হয়েছেন ৩৩,৭১৮ জন। বেলজিয়ামেও মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। ফ্রান্সে প্রাণ হারিয়েছে ৪ হাজারেরও বেশি মানুষ আর আ’ক্রান্ত হয়েছেন ৪২ হাজারেরও বেশি মানুষ।শেনজেনে পহেলা মে থেকে কুকুর ও বিড়ালের মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করেছে চীন। অন্যদিকে, ৩৬ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *