করোনার ওষুধ তৈরি করতে মুক্তি চাইলেন সাজাপ্রাপ্ত আ’সামি !!

আমেরিকায় ‘ফার্মা ব্রো’ হিসেবে পরিচিত মার্টিন শেকরেলি বলেন, ‘বহু ওষুধ কোম্পানির সঙ্গে কাজ করেছি, অনেক নতুন নতুন ওষুধ উদ্ভাবন করেছি। এমনকি আমি গুটিকয় নির্বাহীর অন্যতম। ওষুধ উদ্ভাবনের সব ধরনের দিক নিয়ে যার অভিজ্ঞতা রয়েছে। ফলে ম’হামারি ঠেকাতে বড় ভূমিকা রাখতে পারি আমি।’ সূত্র: এনবিসি নিউজ।

তিনি এইচআইভির ওষুধের দাম ৫ হাজারগুন বাড়িয়ে কুখ্যাতি কুড়ান প্রথমে। প্রতি ট্যাবলেটের দাম ১৩.৫০ ডলার থেকে বাড়িয়ে করেছিলেন ৭৫০ ডলার। ৩৭ বছরের এ কর্মকর্তা হেজ ফান্ড নিয়ে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণার দায়ে ২০১৮ সালে সাত বছরের সাজাপ্রাপ্ত হয়ে জেল খাটছেন।

এ ব্যাপারে তার আইনজীবী বেন ব্রাফম্যান বলেন, ‘শেকরেলি কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন তাকে তিন মাসের জন্য মুক্তি দিতে, যাতে তিনি করোনার ওষুধ তৈরিতে ল্যাবে কাজ করতে পারেন।’ব্রাফম্যান এক বিবৃতিতে বলেন, ‘আমি আগে থেকেই বলে আসছি যদি তাকে ল্যাবে কাজ করার সুযোগ দেয়া হয় তবে ক্যান্সারের ওষুধও আবিষ্কার করতে পারেন তিনি। করোনা ভাইরাসের ওষুধ উদ্ভাবনেও তিনি বিজ্ঞানীদের অনেক ভালো সহযোগিতা দিতে পারেন।’

এদিকে মার্টিন শেকরেলি দাবি করেছেন, করোনা ম’হামারি প্রতিরোধে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো যে প্রচেষ্টা করছে তা যথেষ্ট নয়। তিনি বলেন, কভিড-১৯ এর ওষুধ আবিষ্কার হওয়া পর্যন্ত কোম্পানিগুলোকে অবশ্যই ল্যাবে পড়ে থাকতে হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *