করোনার থেকেও ভ’য়াবহ ভা’ইরাসের সতর্কবার্তা দিলেন চীনা গবেষক !!

প্রা’ণঘা’তী করোনা ভা’ইরাসকে হিমশৈলের অগ্রভাগ বলে সতর্ক করেছেন চীনের উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি’র উপপরিচালক শি ঝেংলি। সোমবার (২৫ মে) চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিজিটিএনকে দেয়া সাক্ষাতকারে এমনটি বলেন তিনি।

সাক্ষাতকারে শি ঝেংলি বলেন, আন্তর্জাতিক সহায়তার মাধ্যমে করোনা প্রতিরোধ না করতে পারলে ভবিষ্যতে এর চেয়েও আরো সংক্রামক ভা’ইরাস বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে। আমরা যদি মানুষকে পরবর্তী সংক্রামক-রোগের প্রাদুর্ভাব থেকে রক্ষা করতে চাই তাহলে আমাদের অবশ্যই আগে থেকে জানতে হবে যে কোন বন্যপ্রাণী থেকে প্রকৃতিতে এই ভা’ইরাস ছড়ায়। আমরা যদি এটি নিয়ে গবেষণা না করি তাহলে আরেকটি ভা’ইরাসের প্রাদুর্ভাব ঘটতে পারে।

এছাড়াও সাক্ষাতকারে শি ঝেংলি উহানের ল্যাব থেকে করোনা ছড়ানোর অভিযোগ প্রত্যাখান করেছেন। তিনি দাবি করেন, উহানের ল্যাবে যে ভা’ইরাস নিয়ে গবেষণা চলছিল সেটির সঙ্গে করোনা ভা’ইরাসের মিল নেই। উহানের গবেষণাগারে দীর্ঘদিন বাদুড়ের ভা’ইরাস নিয়ে গবেষণা করছেন শি ঝেংলি। তার নেতৃত্বে বাদুড়ের শরীর থেকে সার্সের মতো কয়েক ডজন রোগ শনাক্ত করা হয়েছে। এ জন্য তাকে চীনের ‘ব্যাট ওম্যান’ বা ‘বাদুড় নারী’ হিসেবে আখ্যায়িত করা হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *