করোনার রহস্য যেভাবে বের করবে নাসা !!

কভিড-১৬ ম’হামা’রী করোনা ভা’ইরাসের স্তব্ধ পুরো পৃথিবী। করোনা নিয়ে বেশ কয়েকটি প্রশ্ন এখন ঘুরছে স্বাস্থ্য বিজ্ঞানীদের মাথায়। সেগুলো হচ্ছে করোনা ভা’ইরাস কোথা থেকে এলো, কিভাবে ছড়ালো এবং এটি প্রতিরোধের উপায় কি? এমন সব প্রশ্নের সমাধান খুঁজে পেতে এবার ভার্চুয়াল হ্যাকাথনের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। এতে অংশগ্রহণকারীরা স্যাটেলাইট বা ভূ-উপগ্রহ ডেটার মাধ্যমে করোনা ভা’ইরাস প্রতিরোধের উপায় খুঁজবেন। ‘স্পেস অ্যাপস কভিড-১৯ চ্যালেঞ্জ’ নামক এ প্রতিযোগিতায় অংশ নিতে পুরো বিশ্ব থেকে প্রার্থী আহবান করা হয়েছে। আগামী ৩০ থেকে ৩১ মে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা।

হ্যাকাথন হচ্ছে সমস্যাভিত্তিক কম্পিউটার প্রোগ্রামিং ইভেন্ট বা প্রতিযোগিতা। সম্মিলিতভাবে কোন সমস্যার গভীরে ঢুকে তার মুল কারণ খুঁজে বের করা এবং সেটার কার্যকর সমাধান তৈরি করা হচ্ছে এর লক্ষ্য। এটি ২৪ ঘন্টা থেক শুরু করে কয়েক সপ্তাহ পর্যন্ত হয়ে থাকে। যাতে সফটওয়্যার ডেভেলপার, গ্রাফিক ডিজাইনার, বিজ্ঞানী, কোডার ও বিশেষজ্ঞ ব্যক্তিরা অংশগ্রহণ করে থাকেন।

নাসা জানায়, এটি অনুষ্ঠিত হবে অনলাইনে। আমেরিকান, ইউরোপীয় ও জাপানি মহাকাশ এজেন্সির তথ্য উপাত্তা দিয়ে সহায়তা করা হবে। যাতে প্রতিযোগীরা খুঁজে বের করতে পারেন করোনার মূল কারণ এবং এটি কিভাবে ছাড়াচ্ছে। করোনায় বিশ্বে যে প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষতি হচ্ছে তা থেকে বাঁচার উপায় কি। ৩০ মে থেকে দুইদিন এ প্রতিযোগিতা হবে। নিবন্ধন শুরু হচ্ছে মধ্য মে থেকে। নাসার মতে, এটি প্রথম বৈশ্বিক ভার্চুয়াল হ্যাকাথন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *