করোনায় ইতিহাসে চরম অর্থনৈতিক স’ঙ্ক’টে আরবের যে ছয় দেশ !!

করোনা ম’হামা’রীর কারণে ইতিহাসে ভ’য়াবহ অর্থনৈতিক স’ঙ্কটের সম্মুখীন হচ্ছে আরব উপসাগরের ছয়টি দেশ। তেলের দরপতন হওয়ায় অর্থনীতিতে বড় ধাক্কা খেল উপসাগরীয় সহযোগী সংস্থা জিসিসির দেশ সৌদি আরব, ওমান, কাতার, কুয়েত, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। রয়টার্স

মঙ্গলবার এসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক অর্থসংস্থানকারী প্রতিষ্ঠান আইআইএফ। সংস্থাটি জানায়, করোনা ম’হামা’রীর কারণে ঘাটতি বাজেটের পরিমাণ কমাতে আঞ্চলিক সরকারি খাতে ব্যয় কমানোর নির্দেশনা দিয়েছে দেশগুলোর সরকার। তেল রপ্তানির কমিয়ে আনার কারণে দেশগুলোর রাষ্ট্রীয় খাতে এ খরচ কমানো হয়। তবে ঘাটতি বাজেট কমানোর চিন্তাভাবনা করা হলেও এর পরিমাণ এবার দাঁড়াচ্ছে মোট জিডিপির ১০.৩ শতাংশ। যা গেলো বছর ছিলো ২.৫ শতাংশ।

আইআইএফ জানায়, শক্তিশালী তারল্য, মূলধন বিনিয়োগে দৃঢ়তা এবং অলাভজনক খাতে ঋণদান সর্বনিম্ন করার ক্ষেত্রে আঞ্চলিক ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো ভালো অবস্থানে রয়েছে। করোনা ম’হামা’রির কারণে এসব প্রতিষ্ঠানকে ৫৪ বিলিয়ন ডলার তারল্য সহায়তা দেয়া হয় জিসিসির পক্ষ থেকে। যা দেশগুলোর মোট জিডিপির ৪ শতাংশ।

সংস্থাটি আরো জানায়, ছয়টি দেশ সম্মিলিত এ সংস্থার বৃহত্তম অর্থনীতির দেশ সৌদি আরবে ৪ শতাংশ অর্থনৈতিক পতনের আ’শঙ্কা করা হচ্ছে। ফলে ঘাটতি বাজেট সম্প্রসারিত করা হয়েছে ১৩ শতাংশে। এদিকে, অর্থনীতিতে ৫.৩ শতাংশ ধসের আ’শঙ্কা করছে ওমান। ফলে দেশটিতে ঘাটতি বাজেট বাড়ানো হয়েছে ১৬.১ শতাংশে। যেটি গেলো বছর ছিলো ৯.৪ শতাংশ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *