Internation News

করোনায় বিশ্বে একদিনেই সাত হাজার মানুষের মৃ’ত্যু !!

প্রাণঘাতী করোনাভা’ইরাসে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। বিশ্বে একদিনেই প্রাণ হারালেন আরও ৭ হাজার মানুষ।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়িয়েছে। ব্রিটেনের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, শিগগির স্বাভাবিক জীবনে ফেরার চিন্তা অবাস্তব।এ কারণে বছরজুড়েই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রায় আড়াই হাজার মানুষ মারা গেছেন।

গ্রিনকার্ড বা স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়া স্থগিত করার নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।রাশিয়া, ভারত, ব্রাজিল ও সিঙ্গাপুরে সংক্রমণ বৃদ্ধি অব্যাহত আছে। ভারতে আ’ক্রান্তের সংখ্যা ২২ হাজার ছুঁইছুঁই। করোনা পরিস্থিতি মোকাবেলায় ১৫ হাজার কোটি টাকার নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে দেশটির সরকার। মৃত্যুহার কিছুটা কমেছে ইতালি ও স্পেনে। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভা’ইরাসে আ’ক্রান্ত হয়েছেন ২৬ লাখ ৬৬ হাজার ১৯৮ জন। মারা গেছেন ১ লাখ ৮৬ হাজার ১৪৭ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৬ হাজার ৬৮৬ জনের। সুস্থ হয়েছেন ৭ লাখ ৩০ হাজার ৮৫৫ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আ’ক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৯৫৬, মারা গেছেন ৬ হাজার ৮০৭ জন।

যুক্তরাষ্ট্রে মৃত্যু ৫০ হাজার ছুঁইছুঁই : যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আ’ক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ হাজার ৩৪১ জনের। দেশটির মোট আ’ক্রান্ত ৮ লাখ ৪৯ হাজার ৯৪ জন।প্রাণ হারিয়েছেন ৪৭ হাজার ৬৮৪ জন। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্য।

অন্যান্য অঙ্গরাজ্যের তুলনায় সেখানেই করোনায় আ’ক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। এদিকে বেশ কিছুদিন ধরেই করোনাভা’ইরাসের ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করতে মার্কিন কর্মকর্তাদের চাপ দিয়ে আসছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।তবে এই ওষুধ ব্যবহার নিয়ে সতর্ক হওয়ার পরামর্শ দেন বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্তৃপক্ষের (বিএআরডিএ) পরিচালক রিক ব্রাইট।

একপর্যায়ে তাকে পদচ্যুত করা হয়। বুধবার এক বিবৃতিতে ব্রাইট দাবি করেছেন, ঝুঁকিপূর্ণ ওষুধের ব্যবহার নিয়ে ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে তাকে সরিয়ে দেয়া হয়েছে।

গ্রিনকার্ড স্থগিতের নির্দেশে সই করলেন ট্রাম্প : যুক্তরাষ্ট্রে ‘গ্রিনকার্ড’ বা স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়া স্থগিত করার নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই নির্দেশে বেশকিছু ক্ষেত্রে ছাড় দেয়া হয়েছে। নির্দেশটি দুই মাসের জন্য কার্যকর। তবে প্রয়োজনে পরবর্তীকালে সেটির মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে জানান ট্রাম্প। তিনি বলেন, করোনাভা’ইরাস মহামারীতে বিপর্যস্ত অর্থনীতিতে মার্কিন নাগরিকদের কর্মসংস্থান নিশ্চিত করার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শিগগির স্বাভাবিক জীবনে ফেরার চিন্তা অবাস্তব : করোনা পরিস্থিতি কাটিয়ে শিগগিরই স্বাভাবিক জীবনযাপনে ফিরে আসার চিন্তাকে ‘অবাস্তব’ বলে মনে করছেন যুক্তরাজ্য সরকারের প্রধান চিকিৎসা উপদেষ্টা ক্রিস হুইটি।

তার আশঙ্কা, অন্ততপক্ষে এ বছরের শেষ পর্যন্ত মানুষকে সামাজিক দূরত্বের মধ্যে থাকতে হতে পারে। যুক্তরাজ্য সরকারের করোনাভা’ইরাস সংক্রান্ত নিয়মিত ব্রিফিংয়ে এ আভাস দেন হুইটি। ক্রিস হুইটি মনে করেন, এ রোগ নির্মূলের একমাত্র পথ ‘উচ্চ কার্যকারিতাসম্পন্ন টিকা’ বা ওষুধ আবিষ্কার করা। তবে আগামী বছরের মধ্যে সে রকম কোনো ওষুধ আবিষ্কারের সম্ভাবনা খুবই ক্ষীণ। তিনি বলেন, এ রোগটিকে নির্মূল করা যাবে না, এটি পুরোপুরিভাবে চলে যাবে না। সুতরাং আমাদের মেনে নিতে হবে যে, আমরা এমন এক রোগ নিয়ে কাজ করছি, যেটির অস্তিত্ব অদূর ভবিষ্যতেও বিশ্বজুড়ে থাকবে। যুক্তরাজ্যে এ পর্যন্ত করোনায় আ’ক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ৪৯৫ জন। মারা গেছেন ১৮ হাজার ১০০ জন।

ভারতে আ’ক্রান্ত ২১ হাজার ছাড়িয়েছে : ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যু আশঙ্কাজনক হারে বাড়ছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ জনের মৃত্যু হয়েছে। এর আগে মঙ্গলবার একদিনে ৫০ জন মারা যায়।করোনায় আ’ক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৮১ জন। এ পর্যন্ত আ’ক্রান্ত রোগী ২১ হাজার ৩৭০ জন। ভারতে করোনা সংক্রমণের সবচেয়ে ভয়াবহ অবস্থা মহারাষ্ট্র রাজ্যে। সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে সেখানে। বাণিজ্যিক রাজধানী মুম্বাই মহারাষ্ট্রের রাজধানী।মহারাষ্ট্রের পর আ’ক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট। তৃতীয় স্থানে রয়েছে কেন্দ্রীয় রাজধানী দিল্লি। সেখানেও করোনোর প্রকোপ বাড়ছেই।

মোদির ১৫ হাজার কোটির প্যাকেজ : করোনা পরিস্থিতিতে নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা করল ভারত সরকার। স্বাস্থ্য খাতের জন্য দেয়া হল ১৫ হাজার কোটি টাকা। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্যাকেজ ঘোষণার কথা বলা হয়েছে।

জানা গেছে, তিনটি পর্যায়ে ওই টাকা খরচ করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ভারতে যাতে করোনা দ্রুত না ছড়ায়, পরীক্ষা ও চিকিৎসার সব রকম বন্দোবস্ত যাতে থাকে, তার ব্যবস্থা করা হচ্ছে। চিকিৎসার সব সামগ্রী ও ওষুধের জন্য এ ব্যবস্থা করা হয়েছে। এদিকে করোনা মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নীতির প্রশংসা করে তাকে চিঠি দিয়েছেন বিল গেটস।

আগেভাগে লকডাউন করা সংস্পর্শে আসা লোকজনকে চিহ্নিত করা থেকে শুরু করে টেস্টিং ও চিকিৎসাসহ সব ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসা করেছেন তিনি। বিল গেটস লিখেছেন, আপনার নেতৃত্বে এবং আপনার সরকার যেভাবে প্রতিরোধের ব্যবস্থা নিয়ে করোনাভা’ইরাসের সংক্রমণ বৃদ্ধির হার নিয়ন্ত্রণে রেখেছে, আমরা তার প্রশংসা করি।

সিঙ্গাপুরে বাড়ছে সংক্রমণ : সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, নতুন করে দেশটিতে আরও ১ হাজার ৩৭ জন করোনাভা’ইরাসে আ’ক্রান্ত হয়েছেন। ফলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভা’ইরাসে আ’ক্রান্তের সংখ্যা ১১ হাজার ১৭৮। দেশটিতে মারা গেছেন ১২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৮৯৬ জন।

ইতালিতে মৃত্যু ২৫ হাজার ছাড়াল : ইতালিতে করোনাভা’ইরাসে প্রাণহানির সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন আরও ৪৩৭ জন।যা আগের দিন ছিল ৫৩৪। এ হিসাবে দেশটিতে একদিনে মৃত্যুর হার কিছুটা কমেছে। ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী দেশটিতে আ’ক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৩২৭ জন, মারা গেছেন ২৫ হাজার ৮৫ জন।

স্পেনে মৃত্যু ২২ হাজার ছাড়াল : গত কয়েক সপ্তাহে করোনাভা’ইরাস মহামারীতে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে স্পেন। আ’ক্রান্তের সংখ্যায় ইউরোপে সবার শীর্ষে তারা। এ অঞ্চলে মৃত্যুতে ইতালি শীর্ষে থাকলেও খুব একটা পিছিয়ে নেই স্পেনও। দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা ২২ হাজার ১৫৭ জন। মোট আ’ক্রান্ত হয়েছেন ২ লাখ ১৩ হাজার ২৪ জন।

J A Suhag

Local News: J A Suhag writes Local News articles for industries that want to see their Google search rankings surge. His articles have appeared in a number of sites. His articles focus on enlightening with informative Services sector needs. he holds the degree of Masters in Business and Marketing. Before he started writing, he experimented with various professions: computer programming, assistant marker, Digital marketing, and others. But his favorite job is writing that he is now doing full-time. Address: 44/8 - North Dhanmondi, Dhaka Email: [email protected]

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button