করোনা চিকিৎসায় বাজারে আসছে নতুন ওষুধ !!

কোভিড-১৯ চিকিৎসার জন্য বাজারে আসছে নতুন ওষুধ ফ্যাবি ফ্লু। ভারতের মুম্বাইয়ের গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস নিয়ে আসছে ওষুধটি। এরই মধ্যে ওষুধ তৈরি ও বিক্রির ছাড়পত্রও দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মৃদু থেকে মাঝারি উপসর্গের করোনা রোগীদের জন্যই ফ্যাবি-ফ্লু ব্যবহৃত হবে। এ ধরনের রোগীদের ক্ষেত্রে ওষুধটির ৮৮ শতাংশ কার্যকর বলে দাবি করেছে ডিসিজিআই। কো-মর্বিডিটির রোগীদের বেলায়ও এ ওষুধ দারুণ কার্যকর বলে দাবি করেছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা গ্লেনমার্ক।

মুর্শিদাবাদ মেডিকেল কলেজের ফার্মাকোলজির অধ্যাপক ও গবেষক তন্ময় বিশ্বাস বলছেন, এখনও নিশ্চিত হওয়ার কিছু নেই, কোনো ড্রাগের চার দফা ট্রায়াল চলে। এখন পর্যন্ত ফ্যাবি ফ্লুর তিন দফা হয়েছে। এই তিন দফা ট্রায়ালের ফল তুলনামূলকভাবে ভালো। এ গ্রুপের ওষুধ আগে ফ্লুর মহামারির সময় ব্যবহার করা হয়েছিল।

প্রথম দিনে ১৮০০ মিলিগ্রাম দিনে দু’বার, তারপর ১৪ দিন পর্যন্ত ৮০০ মিলিগ্রাম দিনে দু’বার এভাবে গ্রহণ করতে হবে ফ্যাবি ফ্লু।এদিকে, এক সপ্তাহের মধ্যেই বাজারে আসছে ‘করোনিল’ নামের একটি ওষুধ। এই ওষুধে করোনা সারবে বলে দাবি ভারতের যোগগুরু রামদেবের। তার কোম্পানি পতঞ্জলি আনছে ওষুধটি।

পতঞ্জলির প্রতিষ্ঠাতা ও যোগগুরু রামদেব দাবি করেছেন, ‘করোনিল ও স্বসারি’ নামের ওষুধগুলো সারাদেশে ২৮০ জন রোগীর ওপর গবেষণা ও পরীক্ষার ভিত্তিতে তৈরি করা হয়েছে।রোগীদের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চলাকালীন ১০০ শতাংশ সাফল্য মিলেছে বলেই দাবি করেছে পতঞ্জলি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *