করোনা দুর্যোগ মোকাবেলায় আসছে নতুন কৌশল !!

করোনা ভা’ইরাসের সংক্রমণের কারণে টানা ৭৭ দিনের ছুটি শেষে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খোলা এবং গণপরিবহন চলাচলের সময় শেষে নতুন নির্দেশনা দিচ্ছে সরকার।গত ৩০ মে পর্যন্ত দীর্ঘ ছুটি শেষে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে চলাচল ও গণপরিবহন চালুর নির্দেশনা দেয় সরকার। এখন ১৬ জুন থেকে নতুন নির্দেশনা মানতে হবে।

এদিকে করোনা দুর্যোগ মোকাবেলায় নতুন কৌশল আসছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব মো. ইউসুফ হারুন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ সংক্রান্ত একটি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

আজ রোববার তিনি জানান, প্রেরিত প্রস্তাবটি সাধারণ ছুটি সংক্রান্ত। স্বাস্থ্য মন্ত্রণালয় রাজধানীসহ দেশের যে অঞ্চল, এলাকা শহর গ্রাম মহল্লা যখনই রেড জোন হিসাবে ঘোষণা করবে সে এলাকা সাধারণ ছুটির আওতায় বলে গণ্য হবে। সে জন্য নতুন কোনো আদেশের প্রয়োজন হবে না।

অর্থাৎ রেড জোন ঘোষিত এলাকার মধ্যে কোন কর্মকর্তার বাসস্থান হলে তাদোরকে অফিসে যাওয়া লাগবে না। আবার যদি রেড জোনের মধ্যে কোন অফিস থাকে সেটি স্বয়ংকক্রিয়ভাবে বন্ধ থাকবে। সরকারি, বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত সব ধরনের প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে। তবে বিশ্ববিদ্যালয়, ব্যাংক বীমা ইত্যাদি ধরনের প্রতিষ্ঠান যারা নিজস্ব আইন দ্বারা পরিচালিত হয় তারা এ বিষয়ে আলাদা করে আদেশ জারি করবে বিচার বিভাগ।জনপ্রশাসন সচিব জানান, সারসংক্ষেপ প্রধামন্ত্রী অনুমোদন করার পর জনপ্রশাসন মন্ত্রণালয় আদেশ জারি করবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *