করোনা-ভাইরাস আক্রান্তের ঝুঁকিতে থাকা ২০ দেশের তালিকায় ভারত !!

বিশ্বের যে ২০ টি দেশে করোনাভাইরাস সবচেয়ে বেশি প্রভাব ফেলার আশঙ্কা আছে সে তালিকায় ১৭তম অবস্থানে রয়েছে ভারত। জার্মানির এক বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় এ তথ্য বেরিয়ে এসেছে বলে এনডিটিভি জানিয়েছে।

জানা গেছে, জার্মানির ওই বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় সংক্রমণ সূচকের একদম ওপরে আছে থাইল্যান্ড, জাপান এবং দক্ষিণ কোরিয়া। যে দেশগুলোতে ইতিমধ্যে আক্রান্তের সংখ্যা ২০ ছাড়িয়েছে।হামবোল্ট বিশ্ববিদ্যালয় ও রবার্ট কচ ইনস্টিটিউটের বিজ্ঞানীরা সমীক্ষার প্রয়োজনে আকাশপথে চীনের সঙ্গে বিভিন্ন দেশের বিমানবন্দরের যোগাযোগের বিষয়টি নিয়ে গবেষণা করেছেন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, মোট ৪ হাজার বিমানবন্দরের সঙ্গে চীনের সরাসরি যোগাযোগ রয়েছে। আর সেই দিকটি খতিয়ে দেখেই একটি মাপকাঠি তৈরি করেছে বিশ্ববিদ্যালয়টি।এ মাপকাঠির সূচকেই ভারতে করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা ০.২১৯%।

সমীক্ষায় বলা হয়েছে, দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশি। এ বিমানবন্দরের সংক্রমণ সূচক ০.০৬৬%। মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরের সংক্রমণ সূচক ০.০৩৪%।এর পরই আছে কলকাতা বিমানবন্দর। পাশাপাশি বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ ও কোচি বিমানবন্দরেও আছে সংক্রমণ আশঙ্কা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *