করোনা ভা’ইরাস শেষ ঘোষণা করল যে দেশের সরকার !!

করোনাভা’ইরাস ম’হামা’রীর সমাপ্তি ঘোষণা করেছে ইউরোপের দেশ স্লোভেনিয়া। ইউরোপের দেশগুলোর মধ্যে স্লোভেনিয়াই প্রথম সরকারিভাবে এ ঘোষণা দিয়েছে। গত দু’সপ্তহে দেশটিতে দৈনিক করোনাভা’ইরাসে নতুন আ’ক্রান্ত হয়েছেন ৭ জনেরও কম মানুষ।

স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী জ্যানেজ জানসা বলেন, ইউরোপে আজ পর্যন্ত করোনা ম’হামা’রিতে সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে স্লোভেনিয়া। যা সাধারণভাবে আমাদের ম’হামা’রি ঠেকাতে সক্ষম করেছে।দেশটির সরকার বলছে, পূর্বনির্ধারিত চেকপয়েন্টগুলো দিয়ে অস্ট্রিয়া, ইতালি এবং হাঙ্গেরীর ইইউ বাসিন্দারা এখন থেকে স্লোভেনিয়ায় প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে অ-ইউরোপীয়দের জন্য ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ব্যবস্থা কার্যকর থাকবে।

ইউরোপের এই দেশটিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ৪ মার্চ। জানা যায়, ওই ব্যক্তি প্রতিবেশি ইতালি থেকে স্লোভেনিয়ায় আসেন। পরে ১২ মার্চ দেশজুড়ে ম’হামা’রি ঘোষণা দেয় স্লোভেনিয়া। ১৩ মে পর্যন্ত দেশটিতে এক হাজার ৪৬৭ জন করোনা রোগী পাওয়া যায় এবং মারা যান ১০৩ জন।

স্লোভেনিয়ায় গত ২০ এপ্রিল থেকেই লকডাউন শিথিল হতে শুরু করেছে। এ সপ্তাহ থেকে চালু হবে গণপরিবহন। আগামী সপ্তাহে চালু হবে স্কুল। সব বার, রেস্টুরেন্ট এবং ছোটখাটো সব হোটেলও আগামী সপ্তাহ থেকে চালু হয়ে যাবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *