করোনা রোগীদের সাড়ে ৬২ শতাংশই ঢাকার !!

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, নতুন আ’ক্রান্ত ১১২ জনের মধ্যে পুরুষ ৭০, মহিলা ৪২ জন। আ’ক্রান্তদের মধ্যে ৬২ জনই ঢাকার বাসিন্দা, এছাড়া নারায়ণগঞ্জের রয়েছেন ১৩ জন। অর্থাৎ গত ২৪ ঘন্টায় আ’ক্রান্তদের ৬২.৫ শতাংশ ঢাকার বাসিন্দা।

বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভা’ইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইনে বুলেটিনে যুক্ত হয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান।তিনি বলেন, গত ২৪ ঘন্টায় করোনা আ’ক্রান্ত যে ব্যক্তির মৃ’ত্যু হয়েছে, তিনি পুরুষ। তার বয়স ৬০ বছরের বেশি। তিনি ঢাকার বাসিন্দা ছিলেন।

বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মোট ১ হাজার ৯৭টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে নতুন আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১১২ জন। ফলে মোট আ’ক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩০ জনে। আ’ক্রান্ত রোগীদের মধ্যে নতুন করে মারা গেছেন আরও একজন। এতে মৃ’তের সংখ্যা বেড়ে হয়েছে ২১।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা রোগীদের চিকিৎসায় রাজধানীসহ সারাদেশে আইসোলেশন বেড সংখ্যা বাড়ানো হচ্ছে। ঢাকার বসুন্ধরা কনভেনশন সিটিতে (আইসিসিবি) ২ হাজার বেড, ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটে ১ হাজার ৪০০ বেড ও উত্তরার দিয়াবাড়িতে চারটি ভবনে ১ হাজার ২০০ বেডের আইসোলেশন ইউনিটসহ মোট ৫ হাজার ৬০০ বেডের আইসোলেশন ইউনিট যুক্ত হচ্ছে।স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যের পর এতে যুক্ত হন বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

ডা. এনামুর রহমান বলেন, সারাদেশের ৬৯টি বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল ২৪ ঘণ্টাই সব ধরনের রোগীকে সেবা দেয়ার জন্য প্রস্তুত রয়েছে। এসব হাসপাতালের কয়েকটি করোনা রোগীদের সেবা দিতে নিবেদিত থাকবে। সব ধরনের রোগীদের সেবা দিতে প্রস্তুত রয়েছেন বেসরকারি ২০ হাজার ডাক্তার।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *