দেশের খবর

কলকাতার বাজারে বাংলাদেশের ইলিশের ছড়াছড়ি, দাম শুনলে চমকে যাবেন

বাণিজ্য মন্ত্রণালয় দুর্গা পূজার মরসুমে ভারতে ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে। গত বুধবার রাতে ইলিশের চালান বেনাপোল হয়ে ভারতে গেছে। বৃহস্পতিবার কলকাতার বাজারে বাংলাদেশ থেকে ইলিশ উঠেছে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) জি নিউজের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে অন্তত যতদূর ভাইফোঁটার কথা, কলকাতার বাজারে ইলিশ ছড়িয়ে আছে। দাম শুনে আপনি চমকে যাবেন।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, এখন কলকাতার বিভিন্ন মার্কেটে শোনা যাচ্ছে – কতটা খেতে হবে? যত খুশি খাও … হাসিনা সরকার কোন ঘাটতি হতে দেবে না। কেন?

কারণ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পূজার উপহার পাঠিয়েছেন। অন্তত ভাইফোঁটা পর্যন্ত রাজ্যে ইলিশের অভাব দূর হতে চলেছে। প্রত্যাশা ছিল ২,০৮০ মেট্রিক টন। মিলছে ৪৮০০ মেট্রিক টন। গতকালের আগের দিন, বাংলাদেশ থেকে রাজ্যে ৮০ টন ইলিশ এসেছিল, বৃহস্পতিবার এর পরিমাণ ছিল ২০০ টন, শুক্রবার আরও ২৫০ মেট্রিক টন ইলিশ আসছে রাজ্যে।

এদিকে, ইলিশ শুরুর আগে ভারতে রফতানি হবে এমন খবর শোনার পর বাংলাদেশে ইলিশের দাম বাড়তে শুরু করে। এবং রপ্তানি শুরুর পর থেকে দাম বাড়তে থাকে।

চাঁদপুরের ইলিশ ব্যবসায়ী খান এন্টারপ্রাইজের গিয়াস উদ্দিন খান বিপ্লব বলেন, তিনটি প্রধান কারণে ইলিশের দাম বেড়েছে। ভারতে ইলিশ রফতানির চাপের কারণে জোয়ার অভাবে মাছ একটু কম ধরা হচ্ছে এবং অক্টোবর থেকে ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

তিনি জানান, কিছুদিন আগেও এক কেজি ওজনের একটি মিষ্টি পানির পদ্মা ইলিশ ১১০০ টাকায় বিক্রি হয়েছিল। এখন এটি এক হাজার ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। গত বছর এই ইলিশ ৯০০ টাকায় বিক্রি হয়েছিল। ছোট আকারের ৫০০-৬০০ গ্রামের ইলিশ বিক্রি হয়েছিল সর্বোচ্চ ৬০০ টাকা প্রতি কেজি। এখন এটি ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button