কালো বোরকা পরে তালেবানের সমর্থনে নারীদের সমাবেশ!

মাথা থেকে পা পর্যন্ত কালো বোরকা পরা। তারা চোখ ছাড়া আর কিছুই দেখতে পায় না। হাতে তালিবানের পতাকা। আফগানিস্তানের রাজধানী কাবুলে শনিবার তালেবানদের সমর্থনে ৩০০ জনেরও বেশি নারী সমাবেশ করেছে।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কাবুলের শহীদ রব্বানী শিক্ষা বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারে অনুষ্ঠিত এই সমাবেশে তালেবানদের সমর্থনে মহিলারা অংশ নিয়েছিলেন।

সমাবেশে নারীরা পাশ্চাত্যের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে এবং ইসলামপন্থী নীতির প্রতি সমর্থন প্রকাশ করে।

মাথা থেকে পায়ের আঙ্গুল পর্যন্ত কালো বোরকা পরা প্রথম বক্তা সেই সময় বলেছিলেন, “আমরা নারীদের প্রতিনিধিত্বকারী মহিলাদের বিরুদ্ধে প্রতিবাদ করছি।”

আগের সরকার নারীদের নির্যাতন করছে অভিযোগ করে তিনি বলেন, এটা কি আগের সরকারকে বেছে নেওয়ার স্বাধীনতা? না, এটা স্বাধীনতা নয়। সেই সরকার নারীদের উপর অত্যাচার করছিল। তারা শুধু সৌন্দর্যের ভিত্তিতে নারীদের নিয়োগ করত।

শিক্ষা মন্ত্রণালয়ের পররাষ্ট্র বিষয়ক পরিচালক দাউদ হাক্কানি বলেন, কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইলে মহিলাদের সমাবেশ করার অনুমতি দেওয়া হয়।

মঙ্গলবার তালেবান একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ঘোষণা দেয়। কিন্তু সেই মন্ত্রিসভায় কোনো নারী কোনো পদ পাননি। কাবুলে বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে তালেবানরা ফাঁকা গুলি, লাঠি, টিয়ার গ্যাস এবং এমনকি চাবুক ব্যবহার করেছে বলে জানা গেছে।

এই প্রথম তালেবানদের জন্য নারীরা মাঠে নেমেছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *