|

কী সব নিয়ে আলোচনা করছি আমরা, দেশটা কোন দিকে যাচ্ছে : সংসদে রুমিন ফারহানা

বিএনপির সাংসদ রুমিন ফারহানা বলেন, দেশ যায় কোন দিকে, মানুষের সমস্যা যে কোন দিকে যায়। লোকেরা কী নিয়ে কথা বলছে এবং আমরা কী নিয়ে আলোচনা করছি? অদ্ভুত লাগছে।

বুধবার সংসদ অধিবেশনে দেশের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে আলোচনা করতে গিয়ে তিনি এ কথা বলেন।

রুমিন ফারহানা বলেন, “করোনার সময়কালে কত পরিবার অর্থনৈতিকভাবে পঙ্গু হয়ে গেছে তার খবর কি আমাদের কাছে আছে?” করোনার সময়কালে, এমন কিছু রিপোর্ট এসেছে যে লোকেরা করোনায় গুরুতর অবস্থায় রয়েছে এবং চিকিৎসার জন্য বেসরকারি হাসপাতালে গিয়েছে।

তিনি বলেন, অনেকেই হয়তো বেঁচে গেছেন কিন্তু আর্থিকভাবে পঙ্গু হয়ে গেছেন। টাকা ফুরিয়ে যাওয়ার পর থেকে অনেক মানুষ বিশাল ঋণের জালে আটকা পড়েছে। যেখানে করোনার আগে মধ্যবিত্ত ৬০ শতাংশ ছিল, সেখানে মধ্যবিত্ত ৫০ শতাংশে নেমে এসেছে। যেখানে দরিদ্র মানুষ ছিল ২০ শতাংশ, তা বেড়ে ৪০ শতাংশে দাঁড়িয়েছে। করোনাকাল বলে হয়তো এ ব্যাপারে মিডিয়ার কিছুটা মনোযোগ সৃষ্টি হয়েছে। কিন্তু বেসরকারি মেডিক্যালে গিয়ে সর্বস্বান্ত হওয়ার ইতিহাস কিন্তু নতুন কিছু নয়।

বিএনপি সাংসদ বলেন, রাজ্যাভিষেকের সময় কতজন বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে জনগণকে উচ্ছেদ করার অভিযোগ আনা হয়েছে তা বলা কঠিন, সরকার পরিচালিত এমপির হাসপাতাল এবং মেডিকেল কলেজ শীর্ষে রয়েছে। সরকার ধীরে ধীরে এই দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা বেসরকারি খাতে তার কর্মীদের হাতে তুলে দিচ্ছে যাতে চট্টগ্রামে সিআরবি নামে একটি জায়গা আছে, যাকে চট্টগ্রামের অক্সিজেন বলা হয়; সেই জায়গাটি এখন একটি বেসরকারি হাসপাতালের জন্য বরাদ্দ করা হবে। রেলের জায়গা বলে কিছু নেই। সবকিছুই একটি রাষ্ট্রীয় স্থান, এটা খুবই দু:খজনক যে এই রাষ্ট্রীয় স্থানটি বেসরকারি খাতের হাতে তুলে দেওয়া হয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *