চীনের যে পণ্যগুলো কেনা বাদ দিয়েছে মুসলিমরা !!

চীনের উইঘুর মুসলিমদের উপর নি’র্যাতনের মারাত্মক অভিযোগ রয়েছে চীন সরকারের উপর। যদিও চীন সংখ্যালঘু উইঘুর মুসলিমদের উপর নি’র্যাতন চালানোর ব্যাপারটি অস্বীকার করে আসছে। কিন্তু ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনের মাধ্যমে নিশ্চিত করেছে চীন দীর্ঘদিন ধরে মুসলিমদের পবিত্রস্থান মসজিদ ধ্বংস করছে, মসজিদের জায়গায় টয়লেট বানাচ্ছে, মুসলিমদের কবরস্থানগুলোকে খেলার মাঠ বানিয়ে ফেলছে, বিয়ের মতো পবিত্র বিষয়কে নিষিদ্ধ করেছে এবং উইঘুর মুসলিম নারীদের ধর্ষণ করার ক্ষেত্রেও সায় দিয়েছে।

চীন এসব বিষয়গুলো অস্বীকার করলেও উইঘুরদের উপড় নি’র্যাতনের বিষয়টি মিথ্যা নয়। বেশ কয়েকজন উইঘুর মুসলিম নারী ও পুরুষ তাদের উপর নি’র্যাতনের বিষয়টি জানিয়েছে। আর এজন্য চীনের উপর ক্ষুদ্ধ হয়ে তাদের পণ্য বর্জন করছে বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমদের পাশাপাশি অনেক তারকারাও।এই তালিকায় আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো এবং মেসুত ওজিলরাও।

চীনের বর্জনকৃত পণ্যগুলোর মধ্যে রয়েছে শাওমি, অপ্পো, বিভো, হুয়াওয়ে, অনার, আলীবাবা, আলী এক্সপ্রেস, রিয়েলমি, পিইউবিজি মোবাইল, ডিজেআই, টিকটক, গ্রি, টিসিএল, হাইসেন্স ও লেনেভোর মতো বিশ্বখ্যাত ব্র্যান্ড। এই পণ্য বর্জনের মাধ্যমে চীনকে মুসলিমরা বার্তা দিচ্ছে, তারা উইঘুরদের উপর এই নি’র্যাতন সম্পর্কে অবগত এবং তারা তাদের মুসলিম ভাই-বোনদের পাশেই আছে।

চীনের অর্থনীতি মূলত পণ্য রপ্তানীর উপর নির্ভরশীল। কম দামে ইলেকট্রনিক্স পণ্য ও বিভিন্ন সফটওয়্যার তৈরি করতে বেশ পটু তারা। বিশ্বের সাধারণ মানুষও কম দামে ভালো জিনিস কিনতে পেরে তাদের পণ্যের প্রতি ঝুঁকে বেশি। বিশেষ করে মুসলিম দেশগুলোতে চাইনিজ পণ্যের বেশ কদর। ফলে শুধুমাত্র মুসলিম দেশগুলোতে পণ্য বিক্রি করে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করে তারা।

সূত্র : দ্য ইসলামিক ইনফরমেশন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *