ক্রিকেট ইতিহাসে সবচেয়ে ভদ্র খেলোয়াড় হাশিম আমলা !!

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের ভদ্র প্লেয়ারদের তালিকা করলে সবার শীর্ষে থাকবে হাশিম আমলার নাম৷ তিনি যেমন ভদ্র, তেমনি ধর্মপ্রাণ একজন মুসলমান৷ ব্যক্তি জীবনেই শুধু তিনি ভদ্র নন, ক্রিকেট মাঠেও একজন ভদ্র ব্যাটসম্যান হিসেবে পরিচিত।

গত আইপিএলে এক ম্যাচে আউট হবার পর আম্পায়ার আউট না দিলেও নিজেই মাঠ থেকে বের হয়ে এসে বিশ্বজুড়ে সতাতার গুনে সবার মন কাড়েন এই মুসলিম ব্যাটসম্যান।

হাশিম আমলার জার্সির সাথে বিস্তর ব্যবধান অন্যদের জার্সির। তার ক্রিকেট জীবনের শুরুতেই জার্সি পরিধান নিয়ে প্রশ্ন ওঠে।প্রশ্ন ওঠার কারণ জার্সিতে এক ধরনের হারাম ড্রিংসের বিজ্ঞাপন। ইসলামি শরিয়ায় যা হারাম। হাশিম আমলা দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কর্তৃপক্ষকে বলেন, তার কাছে আগে হলো ঈমান। এর পরে ক্রিকেট।

এই হারাম ড্রিংসের বিজ্ঞাপন সম্বলিত জার্সিতে তিনি খেলবেন না। প্রয়োজনে ক্রিকেট ছেড়ে দেবেন। তার জন্য নতুন নিয়ম চালু হলো। তার জার্সিতে নেই ওই বিজ্ঞাপন। তবে তা এমনিতেই নয়।

এ জন্য ব্যক্তিগতভাবে হাশিম আমলা প্রতিমাসে ৩০০ ডলার জরিমানা গুনেন। কারণ তিনি নিজের জার্সিতে হারাম পানীয় স্টিকারযুক্ত ব্রান্ড ব্যবহার করেন না। তিনি এ ক্ষেত্রেও একজন আদর্শবান মানুষ।

এদিকে ব্যাট হাতেও টেস্ট, ওয়ানডে ও টি-২০ এই তিন ফরমেটেই হাশিম আমলার বিচরণ রয়েছে৷ ব্যাটসম্যান হিসেবে আমলার সবচেয়ে বড় গুণ হচ্ছে ফরমেট অনুযায়ী খেলেন, তবে ধুমধারাকা কখনই করেন না৷ যে ফরমেটে যেভাবে খেলা প্রয়োজন সেভাবেই খেলেন- তিনি৷

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *