খুলে দেওয়া হচ্ছে মসজিদুল হারাম ও মসজিদে নববী !!

অবশেষে খুলে দেয়া হবে মুসলিম বিশ্বের নাবিক খ্যাত ও ইসলাম ধর্মের সর্বোচ্চ ধর্মীয় স্থান মধ্যপ্রাচ্য দেশ সৌদি আরবে অবস্থিত পবিত্র মক্কা মসজিদুল হারাম ঘিরে বায়তুল্লাহ কা’বাঘর ও মদিনা মানোয়ার ঘিরে মসজিদে নববী।

গত ২৮ শে এপ্রিল মঙ্গলবার শেষ রাতে সৌদি হজ এবং ওমরা মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানান যে, খুব শীঘ্রই খুলে দেওয়া হবে বিশ্ব মুসলিম বাসীর জন্য সৌদি আরবের পবিত্র দুই মসজিদ মক্কা মসজিদুল হারাম এর ওমরাহ এবং মদিনা মসজিদে নববীর জিয়ারত।সৌদি কিং সালমান বিন আব্দুল আজিজ বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ মহামারী খু্ব দূর্ত সময়ের মধ্যে পরিবর্তন আসবে ইনশাআল্লাহ।

মক্কা-মদিনা হেরামের প্রেসিডেন্ট ও মসজিদুল হেরামের প্রধান ইমাম ও খতিব শায়েখ আবদুর রহমান আল সুইদাস বলেন, প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মক্কা মসজিদ আল হারাম এবং মদিনা মসজিদ আল নববি শীঘ্রই মুসলিম উম্মাহর জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ম’হামা’রি মরণব্যধি রোগ করোনা ভা’ইরাস বিস্তার ঠেকাতে গত ২ মার্চ থেকে মুসলিম বিশ্বের প্রাচীন স্থাপনা ও ইসলাম ধর্মের সর্বোচ্চ ধর্মীয় স্থান মক্কা-মদিনা অনুপ্রবেশ, পবিত্র ওমরাহ হজ্ব ও সবধরণের আর্ন্তজাতিক ফ্লাইট বন্ধ ও সৌদির ১৩টি বড় শহর অনির্দিষ্টকাল ও সমগ্র সৌদি আরব জুড়ে কারফিউ জারী করেন দেশটির সরকার।

এছাড়া দেশটির প্রধান দুই মসজিদসহ সে দেশের সব মসজিদে নামাজ আদায় বন্ধ ঘোষণা করেছিল সৌদি আরব কর্তৃপক্ষ। পরে রমজান উপলক্ষে শুধু মসজিদুল হারাম ও মসজিদে নববীতে ১০ শর্তসাপেক্ষে ১০ রাকাত তারাবি আদায়ের অনুমতি দেওয়া হয়।ওয়াল্ড মেটার ইনফো অনুযায়ী, সৌদিতে এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ২০ হাজার ৭৭ জন। ভা’ইরাসটিতে আ’ক্রান্ত হয়ে মারা গেছে ১৫২ জন এবং সুস্থ হয়েছে ২ হাজার ৭৮৪ জন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *