খুলে দেয়া হলো মসজিদে নববী ও পবিত্র কাবা শরীফ !!

পরিচ্ছন্নতা কার্যক্রমের পর সৌদি আরবের পবিত্র মক্কা নগরীর মসজিদ আল-হারাম ও পবিত্র মদিনা নগরীর মসজিদে নববী খুলে দেয়া হয়েছে। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে বিশ্ব মুসলিম উম্মাহর সম্মিলনস্থল পবিত্র মসজিদ দু’টি পরিষ্কার-পরিচ্ছন্ন কাজের জন্য সাময়িক বন্ধ করা হয়েছিল।

শুক্রবার (৬ মার্চ) ভোরে এ দুই মসজিদ খুলে দেয়ার খবর জানায় সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন আল-এখবারিয়া। বৃহস্পতিবার (৫ মার্চ) ব্রিটিশ দৈনিক সানডে এক্সপ্রেস জানায়, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মক্কার ঐতিহাসিক মসজিদ আল-হারামের কাবা শরীফ চত্বরে প্রবেশ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে সৌদি সরকার। কাবা শরীফ ধোয়া-মোছার কাজ করার জন্য সাময়িকভাবে বন্ধ করা হয় বলে জানা যায়।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ৩ হাজার ৩৮৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চীনেই মৃতের সংখ্যা ৩ হাজার ৪২ জন। বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় লাখের কাছাকাছি। এর মধ্যে সৌদি আরবেও পাঁচ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ভাইরাসটি ছড়িয়ে পড়া ঠেকাতে সৌদি আরব স্থানীয় ও বিদেশি নাগরিকদের পবিত্র ওমরাহ পালন স্থগিত করে দেয়। বন্ধ করে দেয় ২৫টির মতো দেশের নাগরিকদের ট্যুরিস্ট ভিসাও। পাশপাশি নিজ দেশের নাগরিকদের জন্যও ওমরাহ পালন বন্ধ করে দেয় সৌদি কতৃপক্ষ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *