চট্টগ্রাম ফিরছেন কাবুলে আটকে পড়া ১৬০ শিক্ষার্থী

আজ বৃহস্পতিবার দেশে ফিরছেন আফগানিস্তানের রাজধানী কাবুলে আটকে পড়া বাংলাদেশি ১৪ নাগরিকসহ ১৬০ শিক্ষার্থী। ওই সকল শিক্ষার্থীদের বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করার কথা রয়েছে আজ। জানা যায়, ফ্লাইটটি সরাসরি চট্টগ্রামে অবতরণ করার কথা।

তবে বিমানটি কাবুল থেকে কখন যাত্রা শুরু করবে এই বিষয়ে এখনও নিশ্চিত তথ্য জানা যায় নি। চট্টগ্রামে’র এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কর্মকর্তা তপু চৌধূরী এই তথ্য নিশ্চিত করেছেন।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ইউনিভর্সিটি সূত্রে জানা যায়, দক্ষিণ এশিয়ার নারীদে’র একমাত্র বিশ্ববিদ্যালয় এইউডব্লিউতে ১৭০ জনের বেশি আফগান শিক্ষার্থী অধ্যায়ন করে। তারা গত বছর ক’রো’না পরিস্থিতিতে দেশে যান। বেশ কিছুদিন ধরে তারা পুনরায় নিজেদে’র বিশ্ববিদ্যালয়ে ফিরে আসার জন্য চেষ্ঠা চালিয়ে আসছিলেন।

কাবুলের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের বিশেষ ব্যবস্থায় শিক্ষার্থীদে’র বাংলাদেশে ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ করে।

এই উদ্যোগের অংশ হিসেবেই প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী একটি বিশেষ বিমানে কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরে আসবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *