চীনাকে রুখতে ভারতের ক্ষেপণাস্ত্র মোতায়েন !!

সম্প্রতি চীনে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশ নিয়ে খবরে ‘খয়রাতি’ শব্দ ব্যবহারে ক্ষমা চাইলো কলকাতার দৈনিক আনন্দবাজার। আজ পত্রিকাটি ভুল স্বীকার করে এ বিবৃতি দেয়। এদিকে, চলমান উত্তেজনা কমাতে সীমান্তে ১১ ঘণ্টা চীনের সঙ্গে বৈঠক করেছে ভারত। কূটনৈতিক নানা তৎপরতার মধ্যেই সম্ভাব্য হামলা রুখতে লাদাখে ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে দেশটি।

এদিকে চীনা পণ্যবিরোধী বিক্ষোভে এখন সরব ভারতের রাজপথ। লাদাখে চীন-ভারত সংঘাতের পর থেকে প্রায় প্রতিদিনই এমন বিক্ষোভ হচ্ছে। এদিকে চীনা গণমাধ্যমগুলো বলছে, ভারতীয় শিল্পকারখানাগুলো চীনা কাঁচামালনির্ভর হওয়ায় তাদের সহায়তা ছাড়া অচল ভারত।সীমান্তে ১১ ঘণ্টা বৈঠক করেছে প্রতিবেশী দুই দেশ। সেখানে সেনা সরানোর বিষয়ে আলোচনা হয়। এছাড়াও গালওয়ান উপত্যকার দিকে মুখ করে যেসব নির্মাণকাজ চালাচ্ছে চীন তা বন্ধেরও দাবি জানায় ভারত। বেইজিং- এর সঙ্গে এ সপ্তাহেই আরও একটি কূটনৈতিক বৈঠকে বসতে যাচ্ছে নয়াদিল্লি।

উত্তেজনা নিরসনে কূটনৈতিক তৎপরতা অব্যাহত থাকলেও আকাশপথে চীনা হামলা রুখতে লাদাখে ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে ভারত। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় সরকারিভাবে বিষয়টি নিশ্চিত করেনি।এদিকে, লাদাখের পরে ঢাকাকে পাশে টানছে বেইজিং শীর্ষক খবরে খয়রাতি শব্দটি ব্যবহারে তোপের মুখে ক্ষমা চেয়েছে কলকাতার দৈনিক আনন্দবাজার। খবরে দাবি করা হয়, খয়রাতি টাকা ছড়িয়ে বাংলাদেশে পাশে পাওয়ার চেষ্টা নতুন নয় চীনের।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *