চীনে বন্দি ১০ লাখ মুসলিম, দেখার যেন কেউ নেই !!

আন্তর্জাতিক সাংবাদিক গোষ্ঠী ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট (আইসিআইজে) তথ্য ফাঁস করেছে, চীনে জিনজিয়াং প্রদেশে মুসলিম সংখ্যালঘু গোষ্ঠী উইঘুরদের ওপর নির্যাতন করা হচ্ছে। অন্তত ১০ লাখ উইঘুরকে ডিটেনশন ক্যাম্পে বন্দী করে রাখা হয়েছে।

বিবিসি জানায়, অতীতে অনেকবার উইঘুরদের বন্দি করে রাখার সরকারি দলিল ফাঁস হলেও সম্প্রতি আইসিআইজে কর্তৃক ফাঁস হওয়া নতুন নথিতে এ বিষয়ে বিস্তারিত দেখার সুযোগ হয়েছে।

এদিকে, চীন সরকার ধারাবাহিকভাবে দাবি করে আসছে, পশ্চিম জিনজিয়াং অঞ্চলে গড়ে তোলা ক্যাম্পগুলোতে উইঘুরদের স্বেচ্ছাসেবী শিক্ষা এবং প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

তবে আন্তর্জাতিক সাংবাদিক গোষ্ঠী কর্তৃক ফাঁস হওয়া নতুন সরকারি তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, উচ্চ প্রযুক্তি ও নিরাপত্তা সংবলিত ক্যাম্পগুলোতে বন্দীর মতো আচরণ করা হচ্ছে উইঘুরদের সঙ্গে। সেখানে তাদের ধর্মীয় বিশ্বাস ও সংস্কৃতির বিরুদ্ধে শিক্ষা দেয়া হচ্ছে। তাদের ওপর চালানো হচ্ছে নানা নির্যাতন।

এই বিষয়ে যুক্তরাষ্ট্র বলছে, চীনের লড়াই কথিত সন্ত্রাসবাদের বিরুদ্ধে নয়; বরং জিনজিয়াং থেকে উইঘুর মুসলমানদের অস্তিত্ব মুছে ফেলার লড়াইয়ে অবতীর্ণ হয়েছে বেইজিং।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *