ছোট ভাই প্রেসিডেন্ট, বড় ভাই এবার প্রধানমন্ত্রী !!

শ্রীলঙ্কার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে শপথ নেয়ার পর তার বড় ভাই এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন। গতকাল বুধবার তিনি এ ঘোষণা দেন। মাহিন্দা রাজাপাকসে আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

এক দশক আগে তামিলদের সঙ্গে গৃহযুদ্ধ অবসানের কৃতিত্ব দেওয়া হয় গোতাবায়াকে। ওই সময় প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন ছোট ভাই গোতাবায়া। তামিল বিচ্ছিন্নতাবাদীদের যেভাবে দমন করা হয়েছিল সেজন্যে তিনি বেশ বিতর্কিত। সরকারের মুখপাত্র বিজয়ানন্দ হেরাত জানিয়েছেন, বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকালে রনিল বিক্রমাসিংহে পদত্যাগ করার পর প্রধানমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন মাহিন্দা রাজাপাকসে।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী এপ্রিলে পার্লামেন্ট নির্বাচন হতে পারে বলে আশা করা হচ্ছে। এর আগ পর্যন্ত সরকার পরিচালনার জন্য অন্তর্বর্তী মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট গোতাবায়া। গত শনিবার (১৬ নভেম্বর) শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সাবেক প্রেসিডেন্ট রানা সিংহ প্রেমাদাসার ছেলে সাজিথ প্রেমাদাসাকে বিপুল ভোটে পরাজিত করেন গোতাবায়া।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *