জট খুলেছে ভারতে আটক কবুতর রহস্যের !!

ভারতের কাশ্মীরে আটক ‘গোয়েন্দা’ কবুতর নিয়ে রহস্যের জট খুলেছে। কবুতর ফেরত চেয়েছেন তার পাকিস্তানি মালিক। এ জন্য তিনি প্রয়োজনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপও কামনা করেছেন।জম্মু ও কাশ্মিরের আন্তর্জাতিক সীমান্ত রেখার চার কিলোমিটার ভেতরে পাকিস্তানি এলাকায় বসবাসকারী এ মালিক বলেন, ‘আমার কাছে এক ডজন কবুতর আছে, ঈদ উযাপনের জন্যই এগুলো ছেড়ে দেই। তার মধ্যে এ কবুতরটি ভারতীয় এলাকায় ঢুকে পড়ে। এ জোড়ার আরেকটি আমার কাছে আছে।’

পাকিস্তানি পত্রিকা ডন কবুতরের মালিককে খুঁজে বের করে এবং জানায় তার নাম হাবিবুল্লাহ। তিনি বলেন, কবুতর হচ্ছে শান্তির প্রতীক, তার কবুতর গোয়েন্দা বা সন্ত্রাসী নয়। নির্দোষ পাখিটিকে দোষীসাব্যস্ত করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

গত সোমবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গ্রামবাসী ওই কবুতর আটক করে পুলিশকে হস্তান্তর করে। এটিকে পাকিস্তানি চর সন্দেহ করে তদন্ত শুরু করে পুলিশ। কবুতরটির পায়ে একটি আংটি পরানো এবং তাতে কিছু সংখ্যা ছিল। যা রহস্য তৈরি করে। ভারতীয় পুলিশ জানায়, এটি কোন কোড সংখ্যা হতে পারে যার অর্থ উদ্ধারের চেষ্টা চলছে।

এর জবাবে কবুতরের মালিক হাবিবুল্লাহ জানান, শখের বসেই তিনি কবুতর পালেন। তিনি বলেন, ‘কবুতরকে আলাদাভাবে চিহ্নিত করার জন্যই আমি আংটি পরিয়েছি এবং হারিয়ে গেলে যাতে ফেরত পাই এ জন্য মোবাইল ফোন নাম্বার লিখে রেখেছি। যাকে ভারতীয় নিরাপত্তা সংস্থা বলছে কোড সংখ্যা।’

তবে পাকিস্তান থেকে কবুতর এই প্রথম ভারতে প্রবেশ করেনি। এর আগে ২০১৫ সালের মে মাসে একটি সাদা পাকিস্তানি কবুতর আটক করে ভারত এবং ২০১৬ সালের অক্টোবরে আরেকটি কবুতর আটক করে। ওই কবুতরের গায়ে একটি নোট পাওয়া যায়, যাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হুমকি দেয়া হয়।

সূত্র: বিবিসি

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *