জেনে নিন, করোনা আ’ক্রান্ত হলে যা করার পরামর্শ দিলেন দেশীয় চিকিৎসকরা !!

করোনা ভা’ইরাসের মরণ থাবায় কুপোকাত পুরো দেশ। দেশের এই ক্রান্তিলগ্নে দেশের মানুষকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে চিকিৎসকরা। এছাড়া করোনায় আ’ক্রান্ত হলে খুব জরুরি না হলে হাসপাতালে যাওয়ার চেয়ে বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নেবার জন্য পরামর্শও দিচ্ছেন চিকিৎসকরা। তারা বলছেন, করোনা পজিটিভ রোগীর ৮০ থেকে ৮২ শতাংশ বাড়িতেই চিকিৎসা নিতে পারেন। তাই পর্যাপ্ত সুযোগ থাকলে বাসায় বসেই আইসোলেশনের পরামর্শ চিকিৎসকদের।

করোনায় আ’ক্রান্ত হয়ে হাসপাতালে আইসোলেশনে থাকা রোগীদের কাছ থেকে আসছে নানা অভিযোগ। তবে চিকিৎসকরা বলছেন, যারা হাসপাতালে আছেন, তাদের বেশিরভাগ বাসায় থেকেই নিয়ম মেনে সুস্থ হতে পারেন। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, ‘শতকরা ৮০ থেকে ৮৫ ভাগ রোগীর হাসপাতালে ভর্তির দরকার হয়না।কারণ বেশিরভাগেরই তেমন কোন লক্ষণ থাকে না বা মৃদু লক্ষণ থাকে।

কারো যদি বাসায় আলাদা থাকার ব্যবস্থা থাকে, তাহলে তারা বাসায় থেকেই চিকিৎসা নেয়া ভালো।’ অক্সিজেন, ইনজেকশনসহ জরুরি দরকার না হলে রোগীকে বাসায় থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এতে বাড়বে রোগীর মানসিক দৃঢ়তা। ডা. লেলিন চৌধুরী বলেন, হাস্পাতালের পরিবেশ রোগীদের উপর যে মানসিক চাপ প্রয়োগ করে,তা যেকোন রোগীর আত্মবিশ্বাস ভেঙ্গে দেয়। এতে মানুষ হতাশ হয়ে যায় এবং রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতাতে প্রভাব ফেলে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *