জেনে নিন, দেশের যে ৪ জেলায় করোনায় মৃ’ত্যু নেই !!

ম’হামা’রী করোনাভা’ইরাসে (কোভিড-১৯) আ’ক্রান্ত হয়ে গত ১৮ মার্চ দেশে প্রথম রোগীর মৃ’ত্যুর পর থেকে সেই তালিকা দীর্ঘই হচ্ছে দিন দিন। দেশে প্রা’ণঘা’তী এই ভা’ইরাসে এ পর্যন্ত ১ হাজার ৫৮২ জন মা’রা গেছেন।তবে প্রতিদিন এত রোগীর মৃ’ত্যু হলেও দেশের ৪ জেলায় এখনও কেউ এ ভা’ইরাসে মা’রা যাননি। বলতে গেলে ওই চার জেলায় করোনায় মৃ’ত্যু শূন্যের কোঠায়।

জেলা চারটি হল- জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, কুড়িগ্রাম ও সাতক্ষীরা। এ জেলাগুলোতে সুস্থতার হারও অন্যান্য জেলার তুলনায় ভালো।

মৃ’ত্যু এড়ানোর কারণ বিষয়ে জেলাগুলোর সিভিল সার্জনরা জানান, স্বাস্থ্যবিধি মানা, কঠোরভাবে লকডাউন কার্যকর করা, বাইরের জেলা থেকে আসা মানুষকে দ্রুত শ’নাক্ত করে কোয়ারেন্টিন নিশ্চিত করা ও আ’ক্রান্ত রোগীদের ভালোভাবে যত্ন নেয়া।স্থানীয় পুলিশ প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহযোগিতায় এ সব সম্ভব হয়েছে বলেও জানান জেলাগুলোর সিভিল সার্জনরা।

জয়পুরহাট: জেলাটিতে মঙ্গলবার পর্যন্ত ২৫৫ জন করোনাভা’ইরাসে আ’ক্রান্ত হয়েছেন, এদের মধ্যে ১৬২ জন সুস্থ হয়েছেন। জেলাটিতে ৬৫ শতাংশ রোগী দ্রুত সুস্থ হয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ: জেলাটিতে মঙ্গলবার পর্যন্ত করোনায় আ’ক্রান্ত হয়েছেন ৮৮ জন। এদের মধ্যে ৫৭ জনই সুস্থ হয়েছেন। জেলাটিতে শুরু থেকেই শতভাগ কোয়ারেন্টিন ও আইসোলেশন নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন সেখানকার সিভিল সার্জন।

কুড়িগ্রাম: এই জেলায় কঠোর লকডাউন মানা হয়েছে। তাই ফলও মিলেছে ভালো। জেলাটিতে এখন পর্যন্ত ১২৩ জন করোনায় আ’ক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৭৭ জন সুস্থ হয়েছেন।

সাতক্ষীরা: এই জেলায় করোনায় আ’ক্রান্ত ১০৪ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ জন। তবে সুস্থতার হার কম হলেও কেউ আ’শঙ্কাজনক নয়। জেলাটির সিভিল সার্জন জানান, ঈদের ছুটিতে আ’ক্রান্ত বেড়ে গেছে। কারণ হিসেবে তিনি জানান, ঈদের ছুটিতে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে মানুষ আসায় আ’ক্রান্তের হার বেড়েছে।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভা’ইরাস শ’নাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শ’নাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আ’ক্রান্ত প্রথম রোগীর মৃ’ত্যু হয় ১৮ মার্চ।

এরপর থেকেই আ’ক্রান্ত আর মৃ’ত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। বুধবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা নিয়মিত ব্রিফিংয়ে জানান, গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃ’ত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ১ হাজার ৫৮২ জন কোভিড রোগী মা’রা গেলেন।

দেশে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৪৬২ জন নতুন শ’নাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শ’নাক্ত হলেন ১ লাখ ২২ হাজার ৬৬০ জন। শ’নাক্তের হার ২১ দশমিক ০৭ শতাংশ। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৩১ জন এবং মোট সুস্থ ৪৯ হাজার ৬৬৬ জন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *