জেনে নিন হৃৎযন্ত্র অকেজো হওয়ার ৪ লক্ষণ !!

হৃৎযন্ত্র অকেজো হলে সাধারণত কোনো লক্ষণ প্রকাশ পায় না, অথবা লক্ষণগুলো খুব হালকাভাবে বোঝা যায়। বিভিন্ন রকম হৃদরোগ বেড়ে গিয়ে হৃৎপিণ্ড অকেজো হওয়ার সমস্যা ঘটে। সাধারণত দুইভাবে হৃৎযন্ত্র অকেজো হয়। হঠাৎ করে বা অনেকদিন ধরে। হৃৎযন্ত্র অকেজো হওয়ার কিছু লক্ষণ জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ওয়েবএমডি।

১. ফুসফুসের অসুবিধা

হৃৎযন্ত্র অকেজো হলে শ্বাস ছোট হয়ে আসে এবং শ্বাসপ্রশ্বাসে অসুবিধা হয়। এ ছাড়া কফ শুকিয়ে যায় এবং বুকে বাঁশির মতো শো শো শব্দ হতে থাকে। এ ধরনের লক্ষণ, ঠাণ্ডা লাগলে বা অ্যাজমার ক্ষেত্রেও হয়ে থাকে। তবে হৃৎযন্ত্র অকেজো হলেও এই সমস্যা হয়।

২. শরীরে পানি আসা

একটি দুর্বল হৃৎপিণ্ড কিডনিতে কম রক্ত সঞ্চালন করে। এতে তরলের প্রবাহ ব্যহত হয়। এ কারণে পা, হাঁটু, পেটে পানি চলে আসে এবং ওজন বাড়ে।

৩. অবসন্নভাব ও দুর্বলতা

হৃৎযন্ত্র অকেজো হতে থাকলে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোতে কম রক্ত যায়। এতে শরীর দুর্বল ও ক্লান্ত হয়ে পড়ে। মস্তিষ্কে কম রক্ত সঞ্চালন ঝিমুনিভাব তৈরি করে।

৪. অনিয়মিত হৃৎস্পন্দন

হৃৎপিণ্ড অকেজো হলে রক্তসঞ্চালন ব্যহত হয়। এতে অনিয়মিত হৃৎস্পন্দনের সমস্যা তৈরি হয়। হৃৎযন্ত্র অকেজো হলে এগুলো থেকে একটি বা একাধিক লক্ষণ প্রকাশ পেতে পারে। হৃৎযন্ত্র যে কিছুটা দুর্বল রয়েছে এই লক্ষণগুলো এই কথাই বলে দেয়। তাই এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *