জ্বলছে ভারত নিহতের সংখ্যা বেড়ে ১৪ !!

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে চলমান বিক্ষোভে বিভিন্ন রাজ্যে এপর্যন্ত ১৪ জন নিহত হয়েছেন। এরমধ্যে শুক্রবারই নিহত হয়েছেন ৬ জন। সেই সঙ্গে বিক্ষোভ থেকে ৪ হাজারেরও বেশি মানুষকে আটক করা হয়েছে।

সংশোধিত নাগরিক আইন নিয়ে বিক্ষোভে সবচেয়ে বেশি সহিংসতা হয়েছে উত্তর প্রদেশে, যেখানে বিক্ষোভকানীরা পুলিশ চৌকিসহ কয়েকটি যানবাহনে আগুন ধরিয়ে দেয় এবং নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে।

আটকের ঘটনাও সবচেয়ে বেশি ঘটেছে উত্তরপ্রদেশে। রাজ্য পুলিশ প্রধান ও.পি. সিং জানান, এপর্যন্ত বৃহস্পতিবার পর্যন্ত একশোরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার এবং ৩ হাজার ৩০৫ জনকে আটক করা হয়েছে।

এদিকে নাগরিকত্ব আইন বাতিল চেয়ে আবেদনের পক্ষে শুক্রবার নয়াদিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বাইরে সাধারণ মানুষের স্বাক্ষর গ্রহণ করেছেন প্রায় ১০ হাজার বিক্ষোভকারী।সমালোচকরা বলছেন, ভারতের বিতর্কিত এই নাগরিকত্ব আইন দেশটির কয়েক লাখ মুসলিমকে বিতাড়িত করার একটি চক্রান্ত।

এদিকে গতকাল শুক্রবার জুমার নামাজের পর নয়াদিল্লিতে অবস্থিত ভারতের অন্যতম বড় মসজিদ, জামা মসজিদের ভেতরে জড়ো হন হাজারো বিক্ষোভকারী। এসময় ভারতীয় পতাকা উত্তোলন করে সরকার ও নাগরিকত্ব আইনের বিরুদ্ধে স্লোগান দেন তারা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *