টি-২০ বিশ্বকাপ থেকে যে কারণে সরে দাঁড়ালেন তামিম ইকবাল!

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজের উদ্বোধনী দিনে বড় খবর দিলেন তামিম ইকবাল। আসন্ন টি -টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন দেশের সেরা এই ওপেনার। বুধবার বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও বার্তায় তামিম এই ঘোষণা দেন।

বাঁহাতি এই ওপেনার ২০১৬ সাল থেকে গত সাড়ে তিন বছরে টি-টোয়েন্টি ফরম্যাটে মাত্র তিনটি ম্যাচ খেলেছেন। এই কারণেই তিনি বিশ্বকাপের দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। তবে টি -টোয়েন্টি ফরম্যাট থেকে এখনো অবসর নেননি তামিম।

একটি ভিডিও বার্তায় তামিম বলেন, ‘আসসালামু আলাইকুম সবাই। আশা করি সবাই ভালো আছেন। একটি ছোট ঘোষণা ছিল। কিছুক্ষণ আগে আমি আমাদের বোর্ডের সভাপতি (নাজমুল হাসান) পাপন ভাই এবং প্রধান নির্বাচক (মিনহাজুল আবেদীন) নান্নু ভাইয়ের সাথে কথা বলেছি, কিছু জিনিস শেয়ার করেছি। আমি এটা আপনাদের সবার সাথে শেয়ার করতে চাই। ‘

কথা হচ্ছে, আমি তাদের বলেছিলাম, আমার মনে হয় না আমার বিশ্বকাপ দলে থাকা উচিত। তাই আমি নিজেকে বিশ্বকাপ থেকে সরিয়ে নিচ্ছি। এর দুই বা তিনটি কারণ আছে। আমি মনে করি খেলার সময় একটি বড় বিষয়। আমি কয়েক দিন ধরে এই ফরম্যাট খেলিনি। ‘

‘দ্বিতীয়, আঘাত। কিন্তু আমি মনে করি না চোট এত বড় সমস্যা। কারণ আমি আশা করি বিশ্বকাপের আগে আমি ভালো হয়ে যাব। কিন্তু প্রধান বিষয় যা আমাকে ভাবিয়ে তুলেছে তা হল … যেহেতু আমি শেষ ১৫-১৬ টি-টোয়েন্টি খেলিনি এবং যারা আমার জায়গায় খেলছিল, আমি মনে করি না এটা তাদের পক্ষে ন্যায়সঙ্গত হবে, যদি আমি হঠাৎ করে আসি এবং তাদের জায়গা নিয়েছে।

‘আমি জানি না, হয়তো আমি বিশ্বকাপ স্কোয়াডে ছিলাম। কিন্তু আমি মনে করি না এটা ন্যায্য হতো। তাই আমি রাষ্ট্রপতি এবং ভোটারদের কাছে আমার বার্তা পৌঁছে দিয়েছি। সেজন্যই এটা. এই বিশ্বকাপে হয়তো তুমি আমাকে দেখতে পাবে না। আমি শুধু এটুকুই বলতে পারি, দলের জন্য শুভকামনা। ”

‘আরেকবার স্পষ্ট করে বলি, আমি অবসর নিচ্ছি না। কিন্তু হয়তো এই বিশ্বকাপ আমার খেলা হবে না। আমার কাছে মনে হচ্ছে এটি সঠিক সিদ্ধান্ত। যে তরুণরা এখন জাতীয় দলে ওপেন করছে, তাদের উচিত সুযোগ পাওয়া। কারণ তারা গত ১৫-১৬ টি ম্যাচ খেলে আসছে। তাদের প্রস্তুতি আমার চেয়ে ভালো হবে। তাছাড়া, আমি মনে করি তারা আমার চেয়ে ভালোভাবে দলের সেবা করতে পারে। ‘

তিনি গণমাধ্যমকে অনুরোধ করেন যেন কোনো ফোন কল বা বার্তা না করা হয়। তিনি এই সিদ্ধান্ত দৃঢ়ভাবে নিয়েছেন এবং এতে অটল থাকবেন। তার সিদ্ধান্তকে সম্মান জানিয়ে তামিম ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ না করার আহ্বান জানান।

তামিম শেষবারের মতো আন্তর্জাতিক টি -টোয়েন্টি খেলেছেন ২০২০ সালের মার্চ মাসে। এর পরে কখনও চোটের কারণে আবার কখনও ব্যক্তিগত কারণে তিনি এই ফরম্যাট থেকে সরে আসেন। সব মিলিয়ে বাংলাদেশের হয়ে শেষ 16 টি টি -টোয়েন্টি ম্যাচ খেলেননি তিনি।

বুধবার থেকে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের পাঁচটি সহ বিশ্বকাপের আগে তিনি মোট ২২ টি ম্যাচের জন্য বাইরে থাকবেন। যে কারণে দেশের সেরা ওপেনার নিজেকে হুট করে বিশ্বকাপ দলে দেখতে চান না। তরুণদের বিশ্বাস করে বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *