ট্রাম্পের পরিকল্পনাকে কবরে পাঠাবে ফিলিস্তিনি প্রধানমন্ত্রী !!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ চুক্তিকে এরই মধ্যে প্রত্যাখ্যান করেছে নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিন। যার ধারাবাহিকতায় ইসরায়েলের পক্ষে যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত পরিকল্পনাকে কবরে পাঠানোর হুঁশিয়ারি দিয়েছেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মুহাম্মাদ এশতায়িহ। আল-জাজিরা জানিয়েছে, রবিবার (১৬ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়ে ট্রাম্পের শান্তি পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়ে তিনি এ মন্তব্যটি করেন।

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী বলেন, ‘প্রস্তাবটি কোনো মধ্যস্থতাকারীর পক্ষ থেকে উত্থাপিত পরিকল্পনা নয়। বরং এটি ডোনাল্ড ট্রাম্প ও ইহুদিবাদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মধ্যে স্বাক্ষরিত একটি দ্বিপক্ষীয় সমঝোতা। কাজেই ফিলিস্তিনিরা এটা মানতে কখনোই বাধ্য নয়।’ তিনি আরও বলেন, ‘গোটা বিশ্ব দ্রুতই ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনার কবর রচিত হতে দেখবে।

কেননা ইহুদি ও মার্কিনিদের ষড়যন্ত্র নির্যাতিত ফিলিস্তিনিরা কখনোই মেনে নিবে না।’ এর আগে চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে ইহুদি রাষ্ট্র ইসরায়েলকে সমর্থন জানিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রস্তাবিত পরিকল্পনাটির প্রকাশ্য সমর্থন করেছিল মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরব। বিশ্লেষকদের মতে, ফিলিস্তিনি প্রধানমন্ত্রী এমন সময় বিষয়টি নিয়ে হুঁশিয়ারিটি দিলেন যখন ‘শতাব্দীর সেরা চুক্তি’ নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে অনেকটাই এগিয়ে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এর মাধ্যমে ফিলিস্তিনের ভূখণ্ডে অবৈধভাবে ইহুদিবাদী ইসরায়েল নামক একটি কৃত্রিম রাষ্ট্র গঠন করা হয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *