ঢাকার বায়ুদূষণ রোধে আসছে ৯টি স্বয়ংক্রিয় রোড সুইপার !!

রাজধানীর ঢাকা শহরের রাস্তাঘাট পরিষ্কারে ঝাড়ু ব্যবহার করা হলেও তাতে ময়লা পুরোপুরি পরিষ্কার হয় না। এতে ধুলোবাড়ি উড়ে বাতাসে ধুলোর পরিমাণ বাড়িয়ে দিয়ে বায়ুদূষণ বাড়িয়ে তোলে। এ সমস্যা সমাধানে স্বয়ংক্রিয় রোড সুইপার কেনার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

জানা যায়, নতুন যুক্ত হওয়া ১৮ ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনার জন্য ইউরোপিয়ান মানের এই ৯টি অত্যাধুনিক ‘মেকানিক্যাল রোড সুইপার’ কেনা হচ্ছে।

এদিকে ঢাকা দক্ষিণের দুটি ওয়ার্ডের জন্য একটি করে রোড সুইপার ব্যবহার করা হবে। এই জন্য নয়টি রোড সুইপার কিনতে ৫৪ কোটি টাকা খরচ করা হবে। ফলে প্রতিটা রোড সুইপার কেনা বাবদ প্রস্তাবিত ব্যয় ৬ কোটি টাকা। এছাড়াও ৯০০টি ডাস্টবিন কিনতে ৯০ লাখ টাকা ব্যয় করা হবে।

জানা গেছে, চলতি বছর থেকে ২০২৩ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে। তবে রোড সুইপার তার আগেই কেনা হবে। ২০ কোটি টাকা ব্যয়ে দুটি বড় জেড অ্যান্ড সাকার ও ১২ কোটি টাকা ব্যয়ে দুটি ছোট জেড অ্যান্ড সাকার কেনা হবে।

এর আগেও অবশ্য ঢাকা দক্ষিণে তিনটি রোড সুইপার সংগ্রহ করা হয়েছিল, বর্তমানে এগুলো বিকল হয়ে পড়ে আছে। এবার সংগ্রহ করা যন্ত্রপাতিগুলো যেন সঠিকভাবে রক্ষণাবেক্ষণ ও ব্যবহার করা হয় সেজন্য নজর রাখার তাগিদ দিয়েছেন নগরবাসী।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *