ঢাকায় করোনা ঝুঁকিতে আছে যে ৪ এলাকা !!

করোনা ভা’ইরাসে এখন রাজধানী ঢাকাতে ছড়িয়ে পড়েছে। ফলে ঢাকায় করোনার ঝুঁকিতে রয়েছে প্রায় ৪ এলাকা। এরমধ্যে রয়েছে নারায়ণগঞ্জ ও মিরপুর, টোলারাবাগ ও বাসাবো। এছাড়া সামাজিক সংক্রমণ এখনো এলাকাভিত্তিক বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। রোববার (৫ এপ্রিল) দুপুরে করোনা ভা’ইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি। দেশে মৃতের সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া ২৪ ঘণ্টায় নতুন করে আ’ক্রান্ত হয়েছেন ১৮ জন। এ নিয়ে মোট আ’ক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৮ জনে।

এসময় তারা জানান, আ’ক্রান্তদের ১৮ জনের মধ্যে ১১ জন টোলারাবাগের এবং বাকি ৯ জন বাসাবোর। তবে মোট আ’ক্রান্তদের মধ্যে নারায়ণগঞ্জ ও মিরপুরও রয়েছে। ফলে এই চার এই এলাকাকে ঝুঁকিপূর্ণ বলা হচ্ছে এবং নজরদারিতে রাখা হয়েছে। এছাড়া শেষ বাকি ১৮ জন এলাকাভিত্তিক আ’ক্রান্ত হয়েছেন।

মীরজাদী জানান, গেল ২৪ ঘণ্টায় ৩৬৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে ভা’ইরাস শনাক্ত হয়েছে ১৮ জনের শরীরে। তিনি আরও জানান, এখন পর্যন্ত যারা আ’ক্রান্ত হয়েছেন তাদের মধ্যে মিরপুরের টোলারবাগ এলাকার ১১ জন, বাসাবো এলাকার ৯ জন এবং নারায়ণগঞ্জের ১১ জন।

এদিকে বিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ১ হাজার ৯৩৩ জনের শরীরে করোনা ভা’ইরাস শনাক্ত হয়েছে। এতে আ’ক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪ হাজার ৭২০ জন। আ’ক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৬৩৪ জন।এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ আ’ক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আ’ক্রান্তের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৩৫৭। সেখানে প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৪৫২ জন।

আ’ক্রান্তের সংখ্যায় দ্বিতীয়স্থানে স্পেন। সেখানে আ’ক্রান্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৬৮ জন এবং মৃতের সংখ্যা ১১ হাজার ৯৪৭ জন। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। সেখানে মারা গেছেন ১৫ হাজার ৩৬২ জন এবং আ’ক্রান্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজার ৬৩২ জন।আ’ক্রান্তের সংখ্যায় এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে জার্মানি ও ফ্রান্স। আ’ক্রান্তের সংখ্যা হিসাবে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে নেই চীন। এই সংখ্যার হিসাবে তাদের অবস্থান এখন ছ’য়ে।

সূত্রঃ বিডি২৪লাইভ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *