Internation News

তালেবানের কোটি টাকার ব্যবসা ভারতের সঙ্গে !

নচিকেতা চক্রবর্তী উভয় বাংলার সমান জনপ্রিয় জীবন গানের শিল্পী। মাত্র ৫৭-এ তার চেহারা পরিবর্তন করেছেন। তাকে গোঁফবিহীন দাড়িতে ধারালো মনে হচ্ছে। আফগানিস্তান, মৌলবাদের ব্যাপারে তিনি চুপ? তিনি ভারতের আনন্দবাজারে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন।

সাক্ষাৎকারে তাকে জিজ্ঞাসা করা হয়েছিল – আপনি কি আমাদের তালিবান অধিকৃত আফগানিস্তান সম্পর্কে বলতে পারেন?

উত্তরে নচিকেতা বললেন, আমি কী বলব! কেন্দ্রকে আগে বলতে দিন। (হালকা হাসি) প্রধানমন্ত্রী এখনো ঘোষণা করেননি যে তালেবান শাসনে আফগানরা ভালো করছে না। যদি সে বলে তাহলে আমি ভাবব।

বিশিষ্ট ব্যক্তিরা তালেবান শাসনের বিরুদ্ধে সোচ্চার, আপনি নিরাপত্তা খুঁজছেন …. এই প্রশ্নের জবাবে নচিকেতা বলেন, আপনি শুধু হুলুস্থুল করছেন কেন? দিনের বেলায় যা পড়েছেন, আজ সেই দলের কারা, আগামীকাল তিনিই হতে পারেন যিনি তার গলায় বেগুনি রঙের স্কার্ফ ঝুলিয়ে পদ্মফুলে ফুলে উঠবেন। তারা আবার তালেবানদের কথা বলতে এসেছিল! কোন দেশ তালেবানের জন্ম দিয়েছে? আমেরিকা। ভারত কার সঙ্গে হাত মিলিয়েছে? আমেরিকার সাথে। চীন ও রাশিয়ার কি ভারতের সাথে বন্ধুত্ব আছে? না! এই দিক থেকে চীন ও পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়েছে। অন্যদিকে ভারতের সঙ্গে তালিবানের ব্যবসা কোটি কোটি টাকার। কে বেছে নেবে কোন পথ? আমি মৌলবাদ সম্পর্কে অনেক কিছু বলেছি। আর না. এবার প্রধানমন্ত্রী প্রথমে মুখ খুলবেন। আমি অনেক দূর এসেছি। আমাকে আপনার মত হতে দিন, দয়া করে।

এদিকে, কাতারভিত্তিক আল-জাজিরা সম্প্রতি রিপোর্ট করেছে যে রাজনৈতিক বিশ্লেষকরা বিশ্বাস করেন যে আফগানিস্তানে ভারতের স্বার্থ “চরম সংকটে” রয়েছে যখন প্রায় ২০ বছর আগে তালেবানরা দেশটির নিয়ন্ত্রণ নিয়েছিল।

গবেষকদের মতে, ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর দক্ষিণ এশিয়ার সবচেয়ে শক্তিশালী দেশ ভারতে কূটনৈতিক সংকট দেখা দেয়। ভারত এখন আফগানিস্তানের ‘সবচেয়ে সংকটময়’ দেশের তালিকায় রয়েছে।

তালেবানরা কাবুল ঘেরাও করার কিছুক্ষণ পর, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি, যার নয়াদিল্লির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল, তিনি দেশ ত্যাগ করেন। পশ্চিমা সমর্থিত কাবুল সরকারের আকস্মিক পতনের ফলে কূটনীতিক, বিদেশী দাতা কর্মী এবং তাদের সহকর্মী আফগানরা তালেবানদের ভয়ে দেশ ছেড়ে পালিয়ে গেছে। তাদের মধ্যে ভারতীয়রাও রয়েছেন।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button