Internation News

তালেবানের ভয়ে আফগানিস্তানে ১০ বছর পুরুষ সেজে ছিলেন নাদিয়া!

আফগানিস্তানে, নাদিয়া গোলাম দস্তগীর নামে এক মহিলা তালেবানদের হাত থেকে বাঁচতে ১০ বছর ধরে পুরুষ হওয়ার ভান করেছিলেন। তার কেসটি প্রথম ২০১০ সালে বিশ্বব্যাপী প্রকাশিত হয়েছিল এবং বেশ জনপ্রিয় হয়েছিল।

সে তখন স্পেনের একটি শরণার্থী শিবিরে এবং একটি ২৫ বছর বয়সী মেয়ে। তবে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য তাকে দীর্ঘদিন হাসপাতালে থাকতে হয়েছিল, একজন নারী হওয়া সত্ত্বেও, নাদিয়াকে একজন পুরুষ হতে হয়েছিল যতদিন সে আফগানিস্তানে ছিল। বিদেশে পালানোর পর নাদিয়া তার পরিচয় প্রকাশ করার সাহস পেয়েছিল।

ততক্ষণ পর্যন্ত, পুরুষদের সর্বত্র সাজতে হয়েছিল। এমনকি একটা সময় ছিল যখন নারীদের ভুলে যাওয়া হতো। তার এই গল্পটি রূপকথাকেও হার মানায়। তখন আফগানিস্তানে গৃহযুদ্ধ চলছিল। নাদিয়া গোলাম দস্তগীর ১৯৮৫ সালে কাবুলে জন্মগ্রহণ করেন।

সে সময় বোরকা ও হিজাব ছাড়া মহিলাদের ঘর থেকে বের হওয়ার অনুমতি ছিল না। ফলস্বরূপ, তিনি ছোটবেলা থেকেই দেখে এসেছেন যে তার দেশে নারীদের কোন অধিকার নেই। সেখানে হত্যা, বিচ্ছেদ এবং ধর্ষণসহ নারীদের ওপর সব ধরনের নির্যাতন ছিল। ১৯৯৩ সালে, তালেবানদের বোমা হামলায় নাদিয়ার বাড়ির কিছু অংশ ধ্বংস হয়ে যায়। পরিবারের সকল সদস্য বেঁচে গেলেও তার ভাই মারা যান।

নাদিয়া নিজেও গুরুতর আহত হয়ে প্রায় দুই বছর হাসপাতালের বিছানায় কাটিয়েছিলেন। ১৯৯৬ সালে যখন কাবুল তালেবানের হাতে পড়ে, তখন তার জীবন সম্পূর্ণ বদলে যায়।

সেই সময়, মাত্র ১১ বছর বয়সী নাদিয়া তার মায়ের কথায় প্রথম পুরুষকে ধরে ফেলেছিল। তিনি তার পরিবারকে অনাহার এবং তালেবানদের নিপীড়ন থেকে বাঁচাতে মৃত ভাই হিসেবে এগিয়ে এসেছিলেন। এটা ছাড়া তার কোন উপায় ছিল না।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button