তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড, জেনে নিন কত ??

বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে শীত জেঁকে বসেছে। প্রতিদিন সেখানকার তাপমাত্রা কমছে। আজ রবিবার সকালে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়া উপজেলায়।

তাছাড়া কয়েকদিন ধরেই সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৯ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার ও শুক্রবার তাপমাত্রা ছিলো ১০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শীতের কারণে দুঃস্থ ও খেটে খাওয়া মানুষদের দূর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে তেঁতুলিয়ার বিভিন্ন এলাকায় নিম্ন আয়ের মানুষদের খরকুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে।

তাছাড়া সন্ধ্যার পর থেকে রাতের তাপমাত্রা কমে যাচ্ছে। তবে সকালের পর সারাদিন রোদের কারণে বিভিন্ন এলাকায় দিনে শীতের প্রকোপ তেমন অনূভূত হচ্ছে না।

শীতের কারণে আধুনিক সদর হাসপাতালসহ জেলার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এদিকে দরিদ্র শীতার্তদের জন্য প্রথম দফায় জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ উপজেলায় ২১ হাজার শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।

এ ব্যাপারে তেঁতুলিয়ার শালবাহান এলাকার পাথর শ্রমিক সাদেকুল ইসলাম বলেন, ‘আমাদের এখানে প্রতি বছর শীতের প্রকোপ বেশি থাকে। এবার তেমন কুয়াশা নেই। তবে সন্ধ্যার পর থেকে তীব্র শীত অনুভূত হয়। সকালের পর থেকে রাদের কারণে শীতে তেমন কষ্ট হয় না।’

এ বিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রহিদুল ইসলাম বলেন, ‘সকালে তেঁতুলিয়ায় তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এই তাপমাত্রা সারাদেশের মধ্যে সর্বনিম্ন। এবার তেমন কুয়াশা দেখা না গেলেও সন্ধ্যার পর থেকে শীতের তীব্রতা বাড়ছে।’

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *