দক্ষিণের রাজধানীবাসীরা পেলেন নতুন নগরপিতা !!

বহুল প্রতীক্ষিত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের বেসরকারি ফলাফলে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। শনিবার (১ ফেব্রুয়ারি) রাত সাড়ে বারোটায় এই ফলাফল ঘোষণা করা হয়। ঢাকা দক্ষিণের মোট ১১৫০টি কেন্দ্রে তাপস পেয়েছেন ৪২৪৫৯৫ ভোট। অন্যদিকে, তাপসের নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন পেয়েছেন ২৩৬৫১২ ভোট। শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দক্ষিণ সিটি কর্পোরেশনের ১১৫০টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটিতে ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪। এর মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ এবং নারী ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন। দক্ষিণে কাউন্সিলর প্রার্থী রয়েছেন ৩২৭ জন।

উল্লেখ্য, তাপস ১৯৭১ সালের ১৯ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম শেখ ফজলুল হক মনি ও মাতার নাম আরজু মনি। তিনি ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ওলভারহ্যাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে আইনবিদ্যায় স্নাতক (এলএলবি) সম্পন্ন করেন। ১৯৯৭ সালে ‘বার অব ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস’-এর জেনারেল কাউন্সিলের অধীনে বার ফাইনাল কোর্স সম্পন্ন করেন।

তাপস ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মত সংসদ সদস্য নির্বাচিত হন। এ সময় তিনি সংসদে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০১৪ সালে দশম ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। দশম সংসদে তিনি খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ২০১৯ সালের ২৯ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী হিসেবে তাকে মনোনয়ন দেওয়ার পর তিনি জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *