দরিদ্র্যতা কমাতে ধনীরা গরিবদের বিয়ে করুন – ইন্দোনেশিয়ার মন্ত্রী !!

দেশে দারিদ্র্য সমস্যা নিরসনে অসচ্ছল তরুণ-তরুণীদের বিয়ে করতে ধনীদের প্রতি আহ্বান জানিয়েছেন ইন্দোনেশিয়ার এক মন্ত্রী। জাকার্তা পোস্ট জানায়, গত বুধবার এক অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে এমন প্রস্তাব দেন দেশটির মানব উন্নয়ন ও সংস্কৃতি মন্ত্রী মুহাদজির ইফেন্দি।

মন্ত্রী বলেন, ‘গরিব লোকেরা যদি বিয়ের জন্য গরিবদেরই খুঁজে কী হবে? তাহলে দেশে আরও গরিব পরিবারের সংখ্যা বাড়বে। এটা ইন্দোনেশিয়ার একটা সমস্যা।’ দেশটিতে প্রায় ৫০ লাখ দরিদ্র পরিবার রয়েছে বলে মন্ত্রী জানান। এই সংখ্যাটি দেশের মোট পরিবারের সংখ্যার (৫৭ দশমিক ১ মিলিয়ন) ৯ দশমিক ৪ শতাংশ। নিম্ন আয়ের পরিবারগুলোসহ সেই সংখ্যাটি দাঁড়ায় দেড় কোটি, যা দেশের মোট পরিবারের সংখ্যার ১৬ দশমিক ৮ শতাংশ।

এমন পরিস্থিতি ধনী-গরিবের বৈষম্য কমাতে উভয় শ্রেণির মধ্যে বিয়ের প্রস্তাব দেন মন্ত্রী মুহাদজির ইফেন্দি। তিনি দেশটির ধর্মমন্ত্রী ফাছরুল রাজিকে এই সংক্রান্ত একটি ফতোয়া চালু করার দাবি জানান, যাতে ধনী ও গরিব ব্যক্তিরা উভয়ই বিয়ের জন্য একে অপরের খোঁজ নেন।

পাশাপাশি বিয়ের পর চাকরি করতে ইচ্ছুক অসচ্ছল তরুণ-তরুণীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘সার্টিফিকেশন প্রোগ্রাম’ আয়োজনের কথা বলেন এই মন্ত্রী। এই প্রোগ্রামের মাধ্যমে তরুণ-তরুণীদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ দেয়া হবে, যাতে বিয়ের পর তারা সহজেই কাজ খুঁজে পান। মন্ত্রী ইফেন্দির মতে, এই প্রোগ্রামটির মাধ্যমে বিবাহপূর্ব প্রশিক্ষণের ফলে ইন্দোনেশিয়ায় দরিদ্র পরিবারের হার কমে যাবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *