দেশের আবহাওয়া নিয়ে নতুন করে যা জানা গেল !!

দেশের তিন বিভাগে ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থা থাকায় দেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে তারা। আজ (১৭ জুন) সন্ধ্যা নাগাদ দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে গতকাল রাতে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তবে ভারী বর্ষণের কারণে চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের কোনো শঙ্কা নেই বলেও জানানো হয় এতে। পূর্বাভাসে আরো জানানো হয়, বৃষ্টিপাতের এ প্রবণতা আগামীকাল ১৭ জুন, বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকবে।

তবে আগামী সপ্তাহের শুরুতে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এসময় ঢাকায দক্ষিণ-পূর্ব দক্ষিণ দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিলোমিটার। ফলে গরম অনুভব কম হতে পারে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল সংলগ্ন মেঘালয় ও বরাক এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এসময় আপার মেঘনা অববাহিকার এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার নদীসমূহের পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *