দেশে আবারও বেড়েছে করোনায় মৃতের সংখ্যা !!

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৮ হাজার ৫১৫জনে। নতুন করে রোগী শনাক্ত হয়েছে ১০৬৬ জন। মোট শনাক্ত ৫ লাখ ৫৫ হাজার ২২২ জনে দাঁড়িয়েছে। ২৪ ঘণ্টায় ১২৫২ জন এবং এখন পর্যন্ত ৫ লাখ ৯ হাজার ১৭২ জন সুস্থ হয়ে উঠেছেন।

আজ শুক্রবার (১২ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে আরো জানানো হয়, ২১৯টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৭৮২টি নমুনা সংগ্রহ এবং ১৬ হাজার ১১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৪২ লাখ ৩২ হাজার ১৩৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

ভয়ংকর হচ্ছে করোনা, আ’ক্রান্তের সংখ্যা ১১ কোটি ৯১ লাখের বেশি: বিশ্বে করোনাভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা বাড়ছেই। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৯১ লাখ ৯ হাজার ২০২ জন। আর এ মহামারিতে আ’ক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ ৪১ হাজার ৬৮৩ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ৯ কোটি ৪৭ লাখ ২২ হাজার ৪৩৫জন।

করোনাভাইরাসে আ’ক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৯০২ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৩ হাজার ৭২১ জনের।

আ’ক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১৩ লাখ ৫ হাজার ৯৭৯ জন এবং মারা গেছেন এক লাখ ৫৮ হাজার ৩২৬ জন। আ’ক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ১২ লাখ ৪৮ হাজার ২৬৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৭৩ হাজার ১২৪ জনের।

আ’ক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আ’ক্রান্ত হয়েছেন ৪৩ লাখ ৬০ হাজার ৮২৩ জন। ভাইরাসটিতে মারা গেছেন ৯০ হাজার ৭৩৪ জন। আ’ক্রান্ত ও মৃত্যুর হিসাবে যুক্তরাজ্য রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪২ লাখ ৪১ হাজার ৬৭৭ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ২৫ হাজার ১৬৮ জন।

এদিকে আ’ক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *