দেশে ফিরতেই হচ্ছে কুয়েতে অবৈধ ২৫ হাজার প্রবাসীকে !!

এবার কুয়েতে সাধারণ ক্ষমার সুযোগ না নেয়া প্রবাসীদের আকামা নবায়ন হবে না বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে ইংরেজি দৈনিক আরব টাইমস। এমনকি জরিমানা দিলেও আকামা নবায়নের আর সুযোগ থাকছে না। দেশটিতে আকামাবিহীন অবৈধ প্রবাসী প্রায় ২৫ হাজার বাংলাদেশি রয়েছেন।

সরকার জরিমানা এবং ভ্রমণের ব্যয় ভার বহনের পাশাপাশি তাদের বৈধভাবে দেশে ফিরে যাওয়ার সুযোগ করে দিয়েছিলেন। এক লাখ ২০ হাজার এসব আকামাবিহীন অবৈধ প্রবাসীর মধ্যে ১৫টি দেশের নাগরিক রয়েছেন। যারমধ্যে রয়েছেন বাংলাদেশের ২৫ হাজার অবৈধপ্রবাসী।

সেখানে থাকা প্রবাসীরা জানান, কুয়েতে বাংলাদেশ নিযুক্ত রাষ্ট্রদূত ও অ্যাম্বাসির কর্মকর্তার কাছে বিনয়ের সঙ্গে আবেদন জানানো হবে যে, এই ২৫ হাজার লোকের ভিসা যেন রিনিউ করা হয়। এসব মানুষ যদি এখান থেকে দেশে চলে যান তাহলে অনেক ক্ষতি হবে। রেমিটেন্সের সমস্যা হবে। তারা চলে গেলে দেশের জন্য অনেকটা সমস্যা হবে এবং তারাও ক্ষতিগ্রস্ত হবেন।

ইংরেজি দৈনিক আরব টাইমস জানিয়েছে, কুয়েতে সাধারণ ক্ষমার সুযোগ না নেয়া প্রবাসীদের আকামা নবায়ন হবে না। ফলে এসব অবৈধপ্রবাসীদের দেশে ফেরা ছাড়া আর কোনো উপায় নেই। এছাড়াও আইন লঙ্ঘনকারীদের নাম কালো তালিকাভুক্ত করা হচ্ছে, কারণ তারা এপ্রিল মাসে দেয়া দেশটির সুযোগ গ্রহণ করেননি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হাজির হতে ব্যর্থ হয়েছেন।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের নিয়মে নিবন্ধিত এক লাখ ২০ হাজার মানুষ রেসিডেন্সিয়াল আইন লঙ্ঘনকারী আকামাবিহীন অবৈধ প্রবাসীরা রয়েছেন। আর সেটা নবায়ন করতে পারবেন না। এমনকি তারা জরিমানা দিলেও নবায়নের আর সুযোগ থাকছে না।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *