দেশে বেড়েছে করোনার ভ’য়াবহতা – সংক্রমণের নতুন হটস্পট এখন চট্টগ্রাম !!

করোনায় দিশেহারা পুরো বিশ্ব। গত বছরের শেষ দিকে শুরু হওয়া এই প্রা’ণঘা’তী ভা’ইরাস এখনও চলমান আছে একই শক্তিতে। এই ভা’ইরাস থেকে মুক্তি পায়নি বিশ্বের কোনো দেশ। পুরো বিশ্বকে থামিয়ে দিয়েছে এই করোনা ভা’ই’রাস। বাংলাদেশেও দিনে দিনে আরও ভ’য়ংকর রূপ নেয়া শুরু করেছে এই ভা’ইরাস। দেশে ইতোমধ্যে ২২ হাজার ছাড়িয়েছে আ’ক্রান্তের সংখ্যা। প্রায় প্রতিদিনই রেকর্ড হারে বাড়ছে আ’ক্রান্তের সংখ্যা।

এতদিন দেশের প্রধান দুই হটস্পট ছিল ঢাকা ও নারায়ণগঞ্জ। কিন্তু গত কয়েকদিনের পরিসংখ্যান বলছে দেশের নতুন হটস্পট হিসেবে আবির্ভাব হয়েছে বন্দরনগরী চট্টগ্রামের। প্রতিদিন আশংকাজনক হারে বাড়ছে আ’ক্রান্তের সংখ্যা ও মৃত্যুর হার। এভাবে চলতে থাকলে ঢাকা ও নারায়ণগঞ্জের মতো হতে পারে বলে শংকা চিকিৎসকদের। করোনার গতি প্রকৃতি ক্রমাগত পাল্টানোয় উদ্বিগ্ন তারা। চট্টগ্রামে গেল ৩ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্তের পর, এক মাসে অথ্যাৎ ৪ মে পর্যন্ত আ’ক্রান্তের সংখ্যা ছিল ৮৯ জন। মৃত্যু হয়েছিল মাত্র ৬ জনের। এরপর পাল্টে যায় দৃশ্যপট। পরের ১২ দিনে আ’ক্রান্ত হয় ৭ শতাধিক। মৃত্যু হয় আরও ২৫ জনের।

 

 

আ’ক্রান্তের ৮০ শতাংশই চট্টগ্রাম নগরীর বাসিন্দা। এলাকা ভিত্তিক সবচেয়ে বেশী আ’ক্রান্ত হয়েছে নগরীর দামপাড়া, পাহাড়তলী, সাগরিকা, কাট্টলী এবং সাতকানিয়া উপজেলা। সংক্রমন এবং মৃত্যু বৃদ্ধির জন্য মানুষের সচেতনতার অভাব এবং অবাধ চলাচলকেই দায়ী করছেন চিকিৎসকরা। চিকিৎসকদের মতে, দেশে প্রথম আ’ক্রান্তের পর, গেল এক সপ্তাহে সবচেয়ে আ’ক্রমনাত্নক আচরণ দেখা গেছে করোনা ভা’ইরাসটির মধ্যে। আগে শ্বাষকষ্টে মৃত্যুর হলেও, এখন রক্তজমাট বাধাঁর কারণে মারা যাচ্ছেন রোগীরা। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আ’ক্রান্ত হয়ে নতুন করে মারা গেছে ১৪ জন। এ নিয়ে দেশে মোট করোনা আ’ক্রান্ত হয়ে মারা গেল ৩২৮ জন। এছাড়া এই ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ১২৭৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনাক্রান্তের সংখ্যা ২২ হাজার ২৬৮ জন। আজ রবিবার (১৭ মে) দুপুরে করোনা নিয়ে নিয়মিত অনলাইন বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *