ধ’র্ষ’ককে ফাঁ’সি দেয়ার একটি প্রস্তাব পাস করেছে পাকিস্তান !!

সাম্প্রতিক বছরগুলোতে একের পর এক বেশ কয়েকটি বড় ধরনের শিশু হ’ত্যা ও যৌ’ন নিপীড়ন ও ধ’র্ষ’ণ বেড়ে যাওয়ায় পাকিস্তানে বিক্ষোভ ও সংঘ’র্ষের ঘটনায় শুক্রবার শিশু হ’ত্যা’কারী ও যৌ’ন নিপীড়নকারীকে প্রকাশ্যে ফাঁ’সি দেয়ার একটি প্রস্তাব পাস করেছে পাকিস্তানের পার্লামেন্ট।

পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংসদীয় বিষয়ক মন্ত্রী আলী মুহাম্মাদ খান শুক্রবারের অধিবেশনে প্রস্তাবটি উত্থাপন করেন।তিনি বলেন, ‘শিশুদের খু’নি এবং ধ’র্ষ’কদেরকে শুধু ফাঁ’সি দিয়ে মৃ’ত্যু’দণ্ড কার্যকর করা উচিত নয়, ফাঁ’সিটা হওয়া উচিত জনসমক্ষে।’

‘কোরআনে নির্দেশ দেয়া আছে, হ’ত্যা’কারীকে ফাঁ’সিতে ঝোলাতে হবে,’ বলেন তিনি।বেশিরভাগ মন্ত্রী প্রস্তাবটিতে সায় দিলেও মানবাধিকার বিষয়ক মন্ত্রী শিরীন মাজারি এর বিপক্ষে মত দেন। তিনি বলেন, এই শাস্তি প্রক্রিয়ায় সরকারের পৃষ্ঠপোষকতা নেই।

এক টুইটবার্তায় মাজারি বলেন, ‘প্রকাশ্যে ফাঁ’সি দলীয় সীমার অধীনে নয় এবং এটি সরকার সমর্থিত কোনো প্রক্রিয়াও নয়। এটি একটি বিচ্ছিন্ন প্রক্রিয়া। আমাদের অনেকেই এর বিরোধিতা করছি- আমাদের মানবাধিকার মন্ত্রণালয় এর বিরোধিতা করছে।’

বর্তমানে পাকিস্তানে কোনো অপরাধেই প্রকাশ্যে মৃ’ত্যু’দণ্ড কার্যকরের বিধান নেই।তবে নতুন এই প্রস্তাবের পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাউথ এশিয়া অঞ্চলের উপপরিচালক ওমর ওয়ারাইখ মেইল অনলাইনকে এক বিবৃতিতে বলেন: পাকিস্তানের এই নিষ্ঠুর প্রাচীন শাস্তির (ফাঁ’সি) প্রচলন বিলুপ্ত করা উচিত, এর ব্যবহার আরও সম্প্রসারিত করা উচিত নয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *