ধ’র্ষক’দের এই আট দেশ যেসব ভ’য়ংক’র শা’স্তি দেয় !!

সমগ্র বিশ্বে ধ’র্ষ’ণ খুবই পরিচিত একটি শব্দ। যা শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক সবার জন্যই একটি আ’তং’কের নাম। খুবই নৃ’শং’স আর অভিনব কায়দায় ধ’র্ষ’ণ ও গ’ণ’ধর্ষ’ণ করার ঘটনা আমরা প্রায়ই শুনে থাকি। যা আমাদের হৃদয় কাঁ’পিয়ে দেয়।

প্রতিটি দেশ, প্রতিটি সমাজ, এমনকি প্রতিটি ব্যবস্থায় ধ’র্ষণ’কে সব থেকে বড় এবং ঘৃ’ণ্য অ’পরা’ধ হিসেবে গণ্য করা হয়। বাংলাদেশসহ প্রায় সারা বিশ্বেই বেড়ে চলেছে ধ’র্ষ’ণের সংখ্যা। এক সমীক্ষায় দেখা গেছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ১৫ বছর বয়স হওয়ার আগেই, শতকরা ৩৩ জন নারী শা’রীরি’ক নি’র্যাত’নের শি’কার হয়।

পুরুষরাও এই ধ’র্ষ’ণের হাত থেকে রেহাই পায় না। তবে এমন পরিস্থিতি সামলাতে বসে নেই দেশের সরকারও। ধ’র্ষ’ণের বি’রু’দ্ধে কঠিন শা’স্তি’র বিধানও সেভাবে নির্ধারণ করা হয়েছে। বিশ্বের এমন কিছু দেশ আছে, যেখানে ধ’র্ষ’ণের শা’স্তি মা’রা’ত্মক। চলুন জেনে নেয়া যাক সেই দেশগুলোর ধ’র্ষ’ণের কঠোর শা’স্তি সম্পর্কে-

নরওয়ে : এই দেশটিতে সম্মতি ছাড়া যে কোনো যৌ’ন’তা ধ’র্ষ’ণের মধ্যে পড়ে বলে গণ্য করা হয়। তাই নৃ’শংস’তা অনুযায়ী দোষীর তিন থেকে ১৫ বছরের কা’রাদ’ণ্ড হয়।

মিসর : এই দেশে এখনো অনেক অ’পরা’ধে মধ্যযুগীয় শা’স্তি’র প্রথা রয়েছে। তেমনই ধ’র্ষ’ণের শা’স্তি হচ্ছে ফাঁ’সি।

ইরান : ইরানে ধ’র্ষণে’র শা’স্তি খুবই ভ’য়ান’ক। এই দেশটিতে ধ’র্ষক’কে হয় ফাঁ’সি, না হয় গু’লি করে মা’রা হয়। এভাবেই ধ’র্ষক’কে শা’স্তি’র বিধান রয়েছে এই দেশটিতে। কারণ তারা মনে করে, দোষী ধ’র্ষি’তা নন, ধ’র্ষক’ই এই জ’ঘন্য কাজের আসল দোষী।

উত্তর কোরিয়া : এই দেশটিতে ধ’র্ষণে’র সাজা শুধুই মৃ’ত্যুদ’ণ্ড। অ’ভিযো’গের পর আ’সামী’কে গ্রে’ফতা’র করা হয়। তারপর অ’ভিযো’গ প্রমাণ হলে গু’লি করে হ’ত্যা করা হয় ধ’র্ষক’কে।

আফগানিস্থান : সারা বিশ্বে মধ্যে আফগানিস্থানে ধ’র্ষণে’র হার অত্যন্ত কম। তবে সেখানে ধ’র্ষ’ণ করে কেউ ধরা পড়লে তার আর র’ক্ষা নেই। সোজা ধ’র্ষকে’র মা’থায় গু’লি করে মা’রা হয়।

চীন : চীন সমাজতন্ত্রে বিশ্বাসী। এই দেশটিতে ধ’র্ষণে’র সাজা শুধুমাত্র মৃ’ত্যুদ’ণ্ডই। ধ’র্ষ’ণ প্রমাণ হলেই আর কোন সাজা নয়, সরাসরি মৃ’ত্যুদ’ণ্ড কার্যকর করা হয়। আর তা কার্যকর করা হয় অত্যন্ত দ্রুত।

ফ্রান্স : ইউরোপের এই দেশটিতে নি’র্যাতিতা’র শারীরিক অবস্থার ওপর নি’র্ভর করে ধ’র্ষকে’র সাজা ঠিক করা হয়। সঙ্গে করা হয় অমানবিক শা’রীরিক নি’র্যাত’ন। ধরা পড়ার পর এবং অ’পরা’ধ প্রমাণিত হলে কমপক্ষে ১৫ বছরের কা’রাদ’ণ্ড দেয়া হয়। তবে অ’পরা’ধ গু’রুত’র হলে তা বেড়ে হতে পারে ৩০ বছরও।

সৌদি আরব : এখানেও ধ’র্ষণে’র সাজা ভ’য়ংক’র। আর তাই এখানেও ধ’র্ষণে’র সংখ্যা অনেকটাই কম। এখানে ধ’র্ষক’কে প্রকাশ্যেই পি’টি’য়ে মা’রা হয়। উৎস: ডেইলি বাংলাদেশ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *