ধ’র্ষণের বিতর্কিত নতুন আইন করে তোপের মুখে পড়লেন এরদোগান !!

ধ’র্ষিত নারীদের নিয়ে বিতর্কিত একটি আইন উত্থাপন তোপের মুখে পড়েছে তুরস্কের সংসদে। চলতি মাসের শেষে দেশটির আইনপ্রণেতাদের এই আইনটিতে বলা হচ্ছে, যদি কোনো ব্যক্তি অপ্রাপ্তবয়স্ক কোনো মেয়েকে ধ’র্ষণের পর যদি তাকে বিয়ে করেন তাহলে আইন অনুযায়ী তার যে সাজা হওয়ার কথা তা মওকুফ করা হবে।

ওই আইনের তীব্র সমালোচনা করে তুরস্কের বামপন্থী বিরোধী দল দ্য পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (এইচডিপি) সরকারকে সতর্ক করে বলেছে, এই আইন বা’ল্যবিবাহ ও বিধিবদ্ধ ধ’র্ষণকে বৈধতা দেয়ার সঙ্গে শিশুদের যৌ’ন হয়’রানি ও নি’পীড়ন করার পথ প্রশস্ত করে দেবে।

এদিকে তুরস্কের মানবাধিকার এবং নারী অধিকার সংগঠনগুলো এই আইনটির তীব্র সমালোচনা করে বলছে, এই আইনের মানে দাঁড়াবে ধ’র্ষণকে আইনি বৈধতা দেয়া। তবে প্রেসিডেন্ট এরদোয়ানের নেতৃত্বাধীন তুরস্কের ক্ষমতাসীন দল এ কে পার্টির আইনপ্রণেতারা প্রস্তাবিত এই আইনটিতে দীর্ঘদিন ধরে তাদের সমর্থন জানিয়ে আসছেন।

অন্যদিকে তুরস্ক সরকার বলছে, যারা না বুঝেই কমবয়সীদের ধ’র্ষণ করেছে তাদেরকে বিয়ের সুযোগ দেওয়ায় এ আইনের উদ্দেশ্য। তবে নারী অধিকারকর্মীরা বলছেন, যেসব পুরুষ জেনেশুনেই ধ’র্ষণ করেছে তাদেরকেও এই আইনের আওতায় ক্ষমা করা হবে। এরমধ্য দিয়ে দেশে ধ’র্ষণ আইনি বৈধতা পেয়ে যেতে পারে বলে অভিমত তাদের।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *