ধীরে ধীরে মাথা তুলছে তাপমাত্রা !!

রাজশাহী, পাবনা, যশোর, তেঁতুলিয়া ও চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় অব্যাহত থাকতে পারে। আজ (রোববার) সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য বলা হয়েছে।

এর আগে ১৯ ও ২০ ডিসেম্বর দেশের উত্তর/উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়। তাপমাত্রা কম থাকলেও ২১ ডিসেম্বর দেশের কোনো অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যায়নি

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, পাবনা, যশোর, তেঁতুলিয়া ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এরপর সন্ধ্যায়ও আবহাওয়া অফিস শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার তথ্য জানাল।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, রোববার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে, ৯ ডিগ্রি সেলসিয়াস। যশোর ছাড়াও শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অন্য অঞ্চলগুলোর মধ্যে চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৪ ডিগ্রি, তেঁতুলিয়ায় ৯ দশমিক ৫ ডিগ্রি, ঈশ্বরদীতে ৯ দশমিক ৫ ডিগ্রি ও রাজশাহীতে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বয়ে যাচ্ছে।

রোববার দুপুরে আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান জাগো নিউজকে বলেন, ‘গতকালের (শনিবার) তুলনায় আজ অনেক জায়গায়ই তাপমাত্রা বাড়েছে। ঢাকা বিভাগের মোটামুটি সব জায়গায় তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি বেড়েছে। চট্টগ্রাম, বরিশাল বিভাগেও বাড়ছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকালের তুলনায় আজ বৃদ্ধি পেয়েছে। সামগ্রিকভাবে তাপমাত্রা গতকালের তুলনায় আজ বেড়েছে। তবে কিছু অঞ্চলে অবনতি হয়েছে। যশোরসহ কিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ বিরাজ করছে।’

আগামী দুই থেকে তিন দিনে তাপমাত্রা কমপক্ষে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে জানিয়ে তিনি বলেছিলেন, ‘দিনের তাপমাত্রা অনেক বেড়ে গেলে তখন শীতের অনুভূতি কমে যায়। আমাদের আকাশ যেহেতু মেঘলা, এর কারণে দিনের তাপমাত্রা বাড়তে পারছে না। যার জন্য শীতের অনুভূতি যাচ্ছে না। তাপমাত্রা বাড়লেও আগামী দুই দিন শীতের অনুভূতি থাকবে।’

রোববার সন্ধ্যা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পরবর্তী দুই দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। তার পরবর্তী পাঁচ দিনের প্রথমদিকে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলেও জানায় আবহাওয়া অফিস।

ঢাকায় রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৭ ডিগ্রি এবং সর্বনিম্ন ১৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৩৮ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৭ মিনিটে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *